smc
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৭

ফের আর্মেনিয়া-আজারবাইজান যুদ্ধে প্রশ্নবানে রাশিয়া

  আরটিভি নিউজ

|  ১০ অক্টোবর ২০২০, ২২:২৮ | আপডেট : ১০ অক্টোবর ২০২০, ২৩:০৪
Russia questions Armenia-Azerbaijan war
আর্মেনিয়া-আজারবাইজান যুদ্ধ
ফের যুদ্ধে জড়িয়েছে আর্মেনিয়া ও আজারবাইজান। কারাবাখে সাময়িক যুদ্ধবিরতি লঙ্ঘন করে শনিবার আবারও যুদ্ধে জড়ানোয় দুই প্রতিবেশী দেশ একে অপরকে অভিযুক্ত করছে। অপরদিকে দুই দেশের পাল্টাপাল্টি হামলার ফলে রাশিয়ার মধ্যস্থতায় সাময়িক যুদ্ধবিরতির ভবিষ্যত নিয়ে প্রশ্ন উঠেছে। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

রাশিয়ার প্রেসিডেন্ট  ভ্লাদিমির পুতিন মস্কোতে যুদ্ধবিরতির বিষয়ে উভয় দেশের সঙ্গে আলোচনা করেন। কারাবাখের জাতিগত আর্মেনীয় ও আজারবাইজানের সঙ্গে মানবিক উদ্দেশ্যে যুদ্ধবন্দিসহ অন্যান্য বন্দি ও মৃতদেহ হস্তান্তরের জন্য সাময়িক যুদ্ধবন্ধের আহ্বান জানান। এতে উভয় দেশই সম্মত হয়। ২৭ সেপ্টম্বরের পর দুই দেশের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষের পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে প্রথমবারের মতো কূটনৈতিক তৎপরতা চালায় মস্কো। 

আর্মেনিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় অভিযোগ করছে, ইয়েরেভের অভ্যন্তরে বেসামরিক এলাকায় গোলাবর্ষণ করেছে আজারবাইন। এদিকে আজারবাইজান দাবি করছে, আজারি ভূখণ্ডে শত্রুপক্ষ গোলা নিক্ষেপ করেছে।
যুদ্ধবিরতি নিয়ে উভয় দেশের সঙ্গে ১০ ঘণ্টা আলোচনার পর রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ শনিবার এক বিবৃতিতে বলেন, মানবিক কারণে উভয় দেশ যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে।
আন্তর্জাতিক রেডক্রস কমিটি বলেছে, উভয় দেশ থেকে একই সঙ্গে মৃতদেহ হস্তান্তর ও যুদ্ধবন্দি বিনিময়ের জন্য তারা প্রস্তুত। তবে আজারবাইজানের পক্ষ থেকে বলা হচ্ছে, এই আলোচানার ফরম্যাটে তারা তুরস্ককে চাচ্ছে। 

উল্লেখ্য, কারাবাখ অঞ্চলটি আন্তর্জাতিকভাবে আজারবাইজানের ভূখণ্ড। তবে ওই অঞ্চলটি জাতিগত আর্মেনীয়রা নিয়ন্ত্রণ করছে। নতুন করে জড়িয়ে পড়া লড়াইয়ে দুই প্রতিবশীর সংঘর্ষে সেনা সদস্যসহ এ পর্যন্ত তিন শতাধিকের বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। উভয় দেশ পাল্টাপাল্টি গোলা নিক্ষেপের পর যুদ্ধবিরতি লঙ্ঘনের জন্য একে অপরকে দায়ী করছে।
পি

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৯০২০৬ ৩০৫৫৯৯ ৫৬৮১
বিশ্ব ৪,০৩,৮২,৮৬২ ৩,০১,৬৯,০৫২ ১১,১৯,৭৪৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়