শান্তিতে নোবেল পেলো ডব্লিউএফপি

প্রকাশ | ০৯ অক্টোবর ২০২০, ১৫:০৯ | আপডেট: ০৯ অক্টোবর ২০২০, ২১:৪২

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ
সংগৃহীত

চলতি বছর শান্তিতে নোবেল পুরস্কার পেয়েছে বিশ্ব খাদ্য কর্মসূচি বা ডব্লিউএফপি। শুক্রবার নরওয়েজিয়ান নোবেল কমিটি এবারের শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করে।

নোবেল কমিটি বলছে, ক্ষুধার বিরুদ্ধে লড়াই, শান্তি প্রতিষ্ঠায় যুদ্ধ-সংঘাত কবলিত এলাকার পরিস্থিতির উন্নয়ন এবং যুদ্ধ ও সংঘাতের অস্ত্র হিসেবে ক্ষুধাকে ব্যবহার রোধ করতে চালিকা শক্তি হিসেবে কাজ করার জন্য ক্ষুধার বিরুদ্ধে অব্যাহত লড়াই প্রচেষ্টার স্বীকৃতি হিসেবে সংস্থাটিকে এবারে শান্তিতে নোবেল দেয়া হলো।

কমিটি আরও বলেছে, ডব্লিউএফপি বিশ্বের বৃহত্তম মানবিক সংস্থা যারা ক্ষুধার সমস্যা মোকাবিলা এবং খাদ্য সুরক্ষা নিশ্চিত করছে। ২০১৯ সালে ডব্লিউএফপি ৮৮টি দেশে প্রায় ১০ কোটিকে সহায়তা প্রদান করেছে।

নোবেল কমিটি বলেছে, করোনাভাইরাস মহামারি কারণে বিশ্বে ক্ষুধার্ত মানুষের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। মহামারির মুখে দাঁড়িয়ে ২০২০ সালের নোবেল পুরস্কার বিজয়ী বিশ্ব খাদ্য কর্মসূচি তাদের প্রচেষ্টা তীব্র করার দারুণ দক্ষতা দেখিয়েছে।

উল্লেখ্য, সংগঠন ও সংস্থার মধ্যে সর্বোচ্চ তিনবার নোবেল শান্তি পুরস্কার পেয়েছে আন্তর্জাতিক রেডক্রস। ১৯১৭, ১৯৪৪ ও ১৯৬৩ সালে রেডক্রসকে শান্তিতে নোবেল দেয়া হয়। এছাড়া দুইবার শান্তিতে নোবেল পেয়েছে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর। সংস্থাটি ১৯৫৪ ও ১৯৮১ সালে শান্তিতে নোবেল পেয়েছে।