• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

১৬ বছর বয়সেই প্রধানমন্ত্রী হলেন এই কিশোরী

আরটিভি নিউজ

  ০৯ অক্টোবর ২০২০, ০৯:৩২
Prime Minister
প্রধানমন্ত্রী আভা মার্টো

মাত্র ১৬ বছরের এক কিশোরীকে প্রধানমন্ত্রী ঘোষণা করেছে ফিনল্যান্ড। মাত্র একদিনের জন্য দায়িত্ব পালন করা এই কিশোরীর নাম আভা মার্টো। কন্যাশিশুদের নিয়ে জাতিসংঘের আন্তর্জাতিক দিবসকে সামনে রেখে ফিনল্যান্ডে ক্ষমতার এই প্রতীকী হাতবদল ঘটে।

তবে ফিনল্যান্ডের 'একদিনের প্রধানমন্ত্রী' হিসেবে আভা মার্টো নতুন কোনো আইন তৈরি করতে পারার ক্ষমতা নেই। তবে প্রধানমন্ত্রী হিসেবে দৈনন্দিন কাজের অংশ হিসবে তিনি ফিনিশ রাজনীতিবিদদের সাথে বৈঠক করেন। বিশেষভাবে প্রযুক্তিখাতে নারীদের অধিকার নিয়ে আলাপ-আলোচনা করেন।

ফিনল্যান্ডে এ নিয়ে গেলো চার বছর ধরে 'গার্লস টেকওভার' নামে এক আন্তর্জাতিক কর্মসূচি পালন করে আসছে। এই কর্মসূচিতে সারা বিশ্বের কিশোরী ও তরুণীরা বিভিন্ন দেশে রাজনীতি, ব্যবসা এবং অন্যান্য খাতের প্রধান হিসেবে একদিনের জন্য দায়িত্ব পালন করে।

এ বছর মেয়ের জন্য ডিজিটাল দক্ষতা এবং প্রযুক্তিখাতে সুযোগসুবিধা বৃদ্ধির ওপর জোর দেয়া হচ্ছে। কর্মসূচিতে কেনিয়া, পেরু, সুদান এবং ভিয়েতনাম থেকে মেয়েদেরকে বাছাই করা হয়েছে।

আভা মার্টো বলেন, এটা দারুণ ব্যাপার। আমি খুবই খুশি। তবে আমি মনে করি, যে গার্লস টেকওভার আন্দোলন হচ্ছে এটা হওয়া উচিত না। তবে এটা করতে হচ্ছে, লিঙ্গ সমতা অর্জনের অংশ হিসেবেই। বিশ্বের কোথাও সমতা অর্জন করা সম্ভব হয়নি। নারীদের অনেক অগ্রগতি হয়েছে ঠিকই, কিন্তু এখনও আরও অনেক কাজ বাকি রয়ে গেছে।

এসজে/এম

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে কাতারের আমির
ঢাকায় কাতারের আমির, প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক আজ
বুধবার থাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী, সই হচ্ছে পাঁচ চুক্তি
সকলের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক চায় বাংলাদেশ : প্রধানমন্ত্রী
X
Fresh