মার্কিন বিরোধিতা সত্ত্বেও এস-৪০০ পরীক্ষা করতে যাচ্ছে তুরস্ক

প্রকাশ | ০৮ অক্টোবর ২০২০, ১৭:৪৪ | আপডেট: ০৮ অক্টোবর ২০২০, ১৭:৫৪

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ
সংগৃহীত

যুক্তরাষ্ট্রের বিরোধিতা উপেক্ষা করে রাশিয়া থেকে কেনা ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০-এর পরীক্ষা চালাতে যাচ্ছে তুরস্ক। এ খবর প্রকাশিত হওয়ার পর আঙ্কারার বিরুদ্ধে আবারও নিষেধাজ্ঞা আরোপের হুঁশিয়ারি দিয়েছে ওয়াশিংটন।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় বুধবার বলেছে, তুরস্কের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের পাশাপাশি দেশটিকে এফ-৩৫ জঙ্গিবিমান সরবরাহের পরিকল্পনা বাতিল করা হতে পারে। রাশিয়ার কাছ থেকে এস-৪০০ সংগ্রহের চুক্তিকে যুক্তরাষ্ট্র ও ন্যাটোর সঙ্গে তুরস্কের সম্পর্কের অবনতির জন্য দায়ী করেছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়।

সম্প্রতি তুর্কি গণমাধ্যম খবর দেয়, দেশটি রাশিয়ার কাছ থেকে সংগ্রহ করার এস-৪০০ ব্যবস্থার কার্যকারিতা যাচাই করার জন্য শিগগিরই এটির পরীক্ষা চালাবে। এই খবর প্রকাশিত হওয়ার পর ওয়াশিংটন এ প্রতিক্রিয়া জানালো।

তুরস্ক হচ্ছে ন্যাটো জোটভুক্ত প্রথম দেশ যে কিনা রাশিয়ার কাছ থেকে অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ সংগ্রহ করেছে। ২০১৭ সালে এ ধরনের চারটি ব্যবস্থা সংগ্রহের জন্য রাশিয়ার সঙ্গে ৫২০ কোটি ডলারের চুক্তি করে তুরস্ক। ২০১৯ সালের জুলাই মাসে এ ব্যবস্থা আঙ্কারাকে সরবরাহ শুরু করে মস্কো যা এখনও চলমান।

মার্কিন সরকার ২০১৭ সাল থেকেই রাশিয়ার কাছ থেকে এস-৪০০ কেনার ব্যাপারে তুরস্ককে সতর্ক করে দিয়ে আসছে। কিন্তু আঙ্কারা বলেছে, দেশটি কোনও অবস্থায় রাশিযার সঙ্গে করা এ সংক্রান্ত চুক্তি বাতিল করবে না।

এ/এম