logo
  • ঢাকা সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭

আরটিভি নিউজ

  ০৪ অক্টোবর ২০২০, ১৮:০১
আপডেট : ০৪ অক্টোবর ২০২০, ১৮:৪২

আজারবাইজান ও আর্মেনিয়া যুদ্ধের মর্টার গিয়ে পড়ছে ইরানে

azarbizan, armenia, war, army,
মর্টার নিক্ষেপ
ইরানের পাশ্ববর্তী দুই দেশ আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে চলা ভয়াবহ সংঘর্ষের ছোড়া ১০টির বেশি মর্টার ইরানের সীমানার ভেতর এসে পড়েছে। ইরানের সীমান্তবর্তী ‘খোদা অফারিন’ জেলায় এসব মর্টার পড়েছে।

সেখানকার গভর্নর আলী আমিরি রাদ জানান, সংঘর্ষ শুরুর পর থেকে এ পর্যন্ত ১০টির বেশি মর্টার ইরানের ভূখণ্ডে আঘাত হেনেছে। সবগুলো মর্টারই অনাবাসিক ও কৃষিক্ষেতে এসে পড়েছে। সেজন্য কোনোও হতাহত হয়নি। তবে এক শিশু আহত হয়েছে।

এদিকে ইরানের সীমানায় মর্টার পড়ায় কড়া হুঁশিয়ারি দিয়েছে ইরান। দুই দেশকেই ইরানের সীমান্ত লঙ্ঘনের বিষয়ে সতর্ক করেছে তেহরান।

কারাবাখ অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়ে এক সপ্তাহের বেশি সময় ধরে দু’দেশের সেনাবাহিনীর মধ্যে নতুন করে সংঘর্ষ শুরু হয়েছে।

আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে নতুন করে সীমান্ত সংঘাত শুরু হওয়ার পরপরই ওই দুই দেশের নেতাদের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি ও পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ। দুই দেশকেই অবিলম্বে যুদ্ধবিরতি প্রতিষ্ঠা করে আন্তর্জাতিক আইনের আওতায় দু’দেশকে আলোচনায় বসার আহ্বান জানিয়েছেন।

১৯৮০’র দশকের শেষদিকে কারাবাখ অঞ্চলে আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে প্রথম যুদ্ধ শুরু হয়। এরপর ১৯৯১ সালে সাবেক সোভিয়েত ইউনিয়নের পতনের পর পরই সংঘর্ষ চূড়ান্ত আকার ধারণ করে। ১৯৯৪ সালে আবার দু’পক্ষের মধ্যে যুদ্ধবিরতি প্রতিষ্ঠার আগ পর্যন্ত এ সংঘর্ষে ৩০ হাজার মানুষ প্রাণ হারায়।

আরও পড়ুন: 
‘ক্ষেপণাস্ত্র, যুদ্ধবিমান, হেলিকপ্টার ও বিভিন্ন আর্টিলারি তৈরি করছে ইরান’

এমকে

RTVPLUS