‘ইসলাম সঙ্কটে’ বলায় ম্যাক্রোঁর বক্তব্যের তীব্র প্রতিক্রিয়া

প্রকাশ | ০৪ অক্টোবর ২০২০, ১৪:১৩ | আপডেট: ০৪ অক্টোবর ২০২০, ১৮:৫৫

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ
ইমানুয়েল ম্যাক্রোঁ ও ফ্রান্সের মুসলিমরা

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, পুরো বিশ্বে আজ সংকটের মুখে ইসলাম ধর্ম’। ফ্রান্সে সেক্যুলারিজমকে শক্তিশালী করতে সরকার এ বছরই একটি খসড়া আইন পেশ করবে। ফ্রান্সের ঐক্যের প্রধান বন্ধনই হচ্ছে ‘ধর্মনিরপেক্ষতা। যারা ধর্মের নামে সেখানে ফাটল ধরাতে চায় তাদের বিরুদ্ধে আমাদের লড়তে হবে। 

তবে বিষয়টি নিয়ে ফ্রান্সের মুসলিম নেতারা তাদের তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় ক্ষুব্ধ। তারা বলছেন, প্রেসিডেন্ট ক্ষুদ্র রাজনৈতিক স্বার্থে মুসলিম বিদ্বেষীদের সূরে গলা মিলিয়েছেন। তার প্রস্তাবিত আইন ফরাসী মুসলিমদের মূলধারার সমাজ থেকে আরও বিচ্ছিন্ন করবে।

প্যারিস মসজিদের রেক্টর শামসেদ্দিন হাফিজ দৈনিক ল্য ম্যঁদ-এ এক উপ-সম্পাদকীয়তে বলেন, নির্বাচনের আগে ইমেজ বাড়াতে এ ধরণের জনপ্রিয় কথাবার্তার বদলে ঐক্যবদ্ধ প্রয়াস দরকার। ম্যাক্রোঁ যেসব পরিবর্তনের কথা বলছেন, তা রাষ্ট্রের ক্ষমতার আওতায় পড়ে না।

গত শুক্রবার  ইসলাম এবং ফরাসী মুসলিমদের নিয়ে প্যারিসের কাছে অভিবাসী অধ্যুষিত একটি এলাকায় ঘন্টাখানেকেরও বেশি সময় ধরে ম্যাক্রোঁ তার এক ভাষণে ইসলাম ধর্ম নিয়ে গভীর শঙ্কা প্রকাশ করেন।

ম্যাক্রোঁ বলেছেন, ফ্রান্সে ক্রমবর্ধমান ইসলামী চরমপন্থা ঠেকাতে এবং ‘একসঙ্গে বাস করার ক্ষমতা’ বৃদ্ধির লক্ষ্যে ১৯০৫ সালের একটি আইনে পরিবর্তন আনা হবে। 

আর ফরাসী মুসলিম এ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট আমর লাসফার রয়টার্স বার্তা সংস্থার সাথে এক সাক্ষাৎকারে বলেন, ইসলাম এবং মুসলিমদের নিয়ে মি ম্যাক্রোঁ যেসব শব্দ এবং বিশেষণ ব্যবহার করেছেন তা আপত্তিকর।

সূত্র- বিবিসি

আরও পড়ুন: 
পুরো বিশ্বেই সংকটের মুখে ইসলাম ধর্ম: ম্যাক্রোঁ
ট্রাম্প দেশ পরিচালনায় অক্ষম হলে কী ঘটবে?
জেরুজালেম আমাদের শহর: এরদোয়ান

জিএ