• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

পুরো বিশ্বেই সংকটের মুখে ইসলাম ধর্ম: ম্যাক্রোঁ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০২ অক্টোবর ২০২০, ১৬:৫৮
পুরো বিশ্বেই সংকটের মুখে ইসলাম ধর্ম: ম্যাক্রোঁ
সংগৃহীত

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ শুক্রবার বলেছেন, ‘পুরো বিশ্বেই আজ সংকটের মুখে রয়েছে ইসলাম ধর্ম’। ফ্রান্সে ইসলামিক ‘চরমপন্থার’ বিরুদ্ধে লড়াইয়ের বিষয়ে বলতে গিয়ে ম্যাক্রোঁ এমন মন্তব্য করেন। খবর মিডল ইস্ট আইয়ের।

আরও পড়ুন:

ইতিহাসের প্রথম জুমা

দোয়া কবুলের উত্তম সময়

ফরাসি প্রেসিডেন্ট বলেন, ‘চরম কঠোর’ অবস্থানের কারণে সংকটে পড়েছে ইসলাম ধর্ম। ফ্রান্সে সেক্যুলারিজমকে শক্তিশালী করতে তার সরকার এ বছরই একটি খসড়া আইন পেশ করবে বলেও জানান তিনি। ম্যাক্রোঁর ভাষায়, দেশটিতে ‘ইসলামিস্ট সেপারাটিজম’ মোকাবিলায় এই পদক্ষেপ নেয়া হচ্ছে।

তিনি বলেন, পুরো বিশ্বেই আজ সংকটের মুখে রয়েছে ইসলাম ধর্ম, শুধু আমাদের দেশেই এটা দেখা যাচ্ছে না। ম্যাক্রোঁ বলেছেন, ফ্রান্সে ক্রমবর্ধমান ইসলামী চরমপন্থা ঠেকাতে এবং ‘একসঙ্গে বাস করার ক্ষমতা’ বৃদ্ধির লক্ষ্যে ১৯০৫ সালের একটি আইনে পরিবর্তন আনা হবে।

ওই আইনের মাধ্যমে ফ্রান্সে আনুষ্ঠানিকভাবে চার্চ ও রাষ্ট্রকে আলাদা করা হয়। ম্যাক্রোঁ বলেন, সেক্যুলারিজম হচ্ছে ঐক্যবদ্ধ ফ্রান্সের সিমেন্ট। তবে সব মুসলিম ধর্মাবলম্বী নিয়ে এ ধরনের স্টিগমা কাজ করে বলেও তিনি জোরারোপ করেছেন।

ফরাসি প্রেসিডেন্ট আরও বলেন, এই আইনে সবাইকে তাদের ধর্ম বিশ্বাস বেছে নেয়ার অনুমতি দেয়া হয়েছে। তবে স্কুল বা সরকারি চাকরিতে ধর্মীয় কোনও চিহ্ন বহনের ক্ষেত্রে নিষেধ করা হয়েছে এই আইনে।


মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্যারিস অলিম্পিকে এমবাপ্পেকে চান ফরাসি প্রেসিডেন্ট
ইসলাম ধর্ম গ্রহণ করলেন জনপ্রিয় মার্কিন র‍্যাপার লিল জন
ইসলাম ধর্ম নিয়ে কটূক্তি : ফেনীতে সহকারী অধ্যাপক বহিষ্কার
বাবা-মাকে দেখতে এসে পরিবারের পিটুনির স্বীকার যুবক
X
Fresh