logo
  • ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭

বাবরি মসজিদ ভাঙার রায় আজ

babri masjid demolition case verdict today
সংগৃহীত
দীর্ঘ ২৮ বছর পর আজ বাবরি মসজিদ ধ্বংস মামলার রায় ঘোষণা করবে ভারতের একটি আদালত। বাবরি মসজিদ ভাঙার ঘটানয় বিজেপির প্রবীণ নেতা লালকৃষ্ণ আদবাণী, মুরলী মনোহর জোশী, কল্যাণ সিং, উমা ভারতীসহ ৩২ জন অভিযুক্ত রয়েছেন। লখনৌয়ের বিশেষ আদালতের বিচারক সুরেন্দ্র কুমার যাদব এই রায় দেবেন। খবর ডয়চে ভেলের।

আগে আদালতের নির্দেশ ছিল আদবাণী, জোশী, কল্যাণ সিং, উমা ভারতীদের সশরীরে আদালতকক্ষে হাজির থাকতে হবে। কিন্তু ৯০ পার হওয়া আদবাণী ও ৮৬ বছর বয়সী মুরলী মনোহর জোশী জানিয়েছেন, বয়সের কারণে তারা আদালতে উপস্থিত থাকতে পারবেন না।

এছাড়া উমা ভারতী করোনায় আক্রান্ত হয়ে এইমসে ভর্তি। কল্যাণ সিংও অসুস্থ। তারা কেউই আদালতে থাকবেন না। তবে আদবাণী, জোশী, কল্যাণ সিংয়ের পক্ষ থেকে আদালতকে জানানো হয়েছে, তারা ভিডিও কনফারেন্সের মাধ্যমে হাজিরা দিতে পারেন। বাকিরা আদালতে হাজির থাকবেন।

বাবরি মসজিদ যখন ভাঙা হয়, তখন কল্যাণ সিং উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী। আদবাণী, জোশী ও উমা ভারতী ১৯৯২ সালের ৬ ডিসেম্বর অযোধ্যায় ছিলেন। তবে তাদের বিরুদ্ধে অভিযোগ হলো, তারা বাবরি মসজিদ ভাঙার চক্রান্ত করেছিলেন এবং দুই সম্প্রদায়ের মধ্যে বিভেদের চেষ্টা করেছিলেন। বাবরি মসজিদ ভাঙার পর দাঙ্গায় সারা দেশে প্রায় তিন হাজার মানুষ মারা গিয়েছিলেন।

উমা ভারতী ইতোমধ্যে বিজেপি সভাপতি জে পি নাড্ডাকে জানিয়ে দিয়েছেন, তাকে জেলে যেতে হলে তিনি জামিনের আবেদন করবেন না।

এদিকে রায়কে ঘিরে লখনৌয় আদালত কক্ষে প্রবল নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে। অভিযুক্ত ও তাদের আইনজীবী ছাড়া কাউকে ভেতরে ঢুকতে দেয়া হচ্ছে না। রায় যাই হোক না কেন, তা অত্যন্ত গুরুত্বপূর্ণ ও সুদূরপ্রসারী হতে বাধ্য বলে বিশেষজ্ঞদের অভিমত।

RTVPLUS