• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

পাকিস্তান সংখ্যালঘুদের ‘কিলিং ফিল্ড’:  ভারত

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৫:১৫
Pakistan has become Minority Killing Field says India
সংগৃহীত

জাতিসংঘে ফের উত্তপ্ত বাক্য বিনিময় হয়েছে ভারত এবং পাকিস্তানের মধ্যে। কয়েক দিন আগেই কাশ্মীর নিয়ে ভারতের তীব্র সমালোচনা করেছিল পাকিস্তান। এবার প্রশ্ন করার অধিকার বলে সেই জাতিসংঘেই পাকিস্তানকে কড়া ভাষায় আক্রমণ করলো ভারত। জাতিসংঘে ভারতের প্রতিনিধি বলেছেন, পাকিস্তান সংখ্যালঘুদের ‘কিলিং ফিল্ডে’ পরিণত হয়েছে। শুধু তাই নয়, ‘পাকিস্তান অধ্যুষিত কাশ্মীর এবং লাদাখে’ মানবাধিকার কার্যত নেই বলেও অভিযোগ করেছে ভারত। বলা হয়েছে, ওই এলাকা পাকিস্তান ব্যবহার করে জঙ্গি প্রশিক্ষণের জন্য। খবর ডয়চে ভেলের।

গত কয়েক দিন ধরেই ভারত এবং পাকিস্তানের মধ্যে উত্তপ্ত বাক্য বিনিময় চলছে। গত বছর আগস্ট মাসে কাশ্মীর থেকে ৩৭০ অনুচ্ছেদ ভারতের কেন্দ্রীয় সরকার বাতিল করার পর থেকেই লাগাতার ভারতের সমালোচনা করে চলেছে পাকিস্তান। জাতিসংঘে চীনও সমর্থন দিয়েছে পাকিস্তানকে। এছাড়া পাকিস্তানের বন্ধু রাষ্ট্র তুরস্কও সম্প্রতি কাশ্মীর প্রসঙ্গে ভারতের সমালোচনা করেছে। এদিকে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান সম্প্রতি বিতর্কিত মানচিত্র প্রকাশ করেছেন। যেখানে ভারতের বিভিন্ন এলাকা পাকিস্তানের বলে চিহ্নিত করা হয়েছে।

এই পরিস্থিতিতে ভারতও আন্তর্জাতিক মঞ্চে লাগাতার পাকিস্তানের বিরুদ্ধে সরব হয়েছে। বিতর্কিত মানচিত্র থাকায় আন্তর্জাতিক বৈঠক থেকে উঠে এসেছে ভারত। তবে জাতিসংঘে সম্প্রতি ভারত যেভাবে পাকিস্তানকে আক্রমণ করেছে, তা নজিরবিহীন। ভারত বলেছে, পাকিস্তানে ভিন্ন ধর্মাবলম্বীদের গুম করে দেয়া হয়। মেরে ফেলা হয়। কেউ প্রতিবাদ করলে তাকেও ৪০ বছর বা তারও বেশি সময়ের জন্য জেলে ঢুকিয়ে দেয়া হয়। উদাহরণ হিসেবে সাজাপ্রাপ্ত বাবা জানের কথা বলা হয়েছে।

একই সঙ্গে ভারতের অভিযোগ, পাকিস্তান কাশ্মীর এবং লাদাখের যে এলাকাগুলো ‘দখল’ করে রেখেছে, সেখানে অর্থনৈতিক উন্নয়ন হয়নি। মানুষ প্রবল দারিদ্র্যের মধ্যে দিন কাটান এবং সেই সুযোগ ব্যবহার করে সেখানে জঙ্গিদের প্রশিক্ষণ শিবির তৈরি হয়। পাকিস্তান প্রশাসন তাতে মদত দেয়। ভারতের দাবি, পাকিস্তান চার হাজার সন্ত্রাসবাদীকে জঙ্গি বলতে রাজি নয়। আন্তর্জাতিক মঞ্চে তাদের যাতে জঙ্গি বলা না হয়, তার চেষ্টা চালায়। এ থেকেই বোঝা যায়, পাকিস্তান কিভাবে সন্ত্রাসবাদকে মদত দেয়।

সংখ্যালঘু নির্যাতনের প্রসঙ্গে বলতে গিয়ে ভারত পাকিস্তানের আহমদিয়াদের অবস্থার কথাও উল্লেখ করেছে। বলা হয়েছে, খ্রিস্টানদের অবস্থার কথাও। ভারতের বক্তব্য, পাকিস্তান ভারতের সীমান্ত অশান্ত রাখার জন্যই জঙ্গিবাদকে মদত দিচ্ছে।

১৯৪৭ সাল থেকেই কাশ্মীর নিয়ে ভারত এবং পাকিস্তানের মধ্যে দ্বন্দ্ব রয়েছে। পাকিস্তানের অন্তর্ভুক্ত কাশ্মীর এবং লাদাখের কিছু অংশকে ভারত পাকিস্তান অধিকৃত কাশ্মীর বলে চিহ্নিত করে। পাকিস্তানও একইভাবে ভারতের ভূখণ্ডে কাশ্মীরকে চিহ্নিত করে। আন্তর্জাতিক মঞ্চে দীর্ঘদিন ধরেই এ বিষয়ে দুই দেশের বিতর্ক হয়েছে। তবে সাম্প্রতিক সময় বিতর্ক এক অন্য মাত্রা পেয়েছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
স্ত্রীকে টয়লেট ক্লিনার খাওয়ানোর অভিযোগ তুললেন ইমরান
নিউজিল্যান্ড-পাকিস্তান ম্যাচসহ টিভিতে আজকের খেলা
ভারতের লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোটদানের রেকর্ড
মালয়েশিয়ায় শোষণের শিকার হচ্ছেন বাংলাদেশি শ্রমিকরা
X
Fresh