smc
logo
  • ঢাকা সোমবার, ১৯ অক্টোবর ২০২০, ৪ কার্তিক ১৪২৭

১০ বছর ট্যাক্স দেননি ট্রাম্প

  আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

|  ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৫:৫১ | আপডেট : ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৫:৫৫
Trump paid $750 in US income taxes in 2016, 2017 reports NY Times
সংগৃহীত
মার্কিন গণমাধ্যম দ্য নিউইয়র্ক টাইমস এক প্রতিবেদনে জানিয়েছে, দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৬ ও ২০১৭ সালে মাত্র ৭৫০ ডলার করে আয়কর দিয়েছেন। ২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচন করেছিলেন ট্রাম্প। আর ২০১৭ সালে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করেন তিনি।

পত্রিকাটি জানিয়েছে, তারা ট্রাম্প এবং তার কোম্পানির দুই দশকের বেশি সময়ের ট্যাক্স রেকর্ড হাতে পেয়েছে। সেখানে দেখা গেছে, গত ১৫ বছরের মধ্যে ১০ বছরই ট্যাক্স দেননি ট্রাম্প।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, রেকর্ড ঘেঁটে দেখা যাচ্ছে ‘বহু বছর ট্যাক্স এড়ানোর’ ঘটনা ঘটেছে। তবে ট্রাম্প এই রিপোর্টকে ‘ভুয়া নিউজ’ বলে বর্ণনা করেছেন।

রোববার ওই প্রতিবেদন প্রকাশিত হওয়ার পর এক সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, আসলে আমি ট্যাক্স দিয়েছি। আপনারা সেটা আমার ট্যাক্স রিটার্নেই দেখতে পাবেন। এটা অডিট করা হচ্ছে, তারা দীর্ঘদিন ধরে এটি অডিট করছে।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় রাজস্ব বিভাগের বিরুদ্ধে অভিযোগ করে তিনি বলেন, ইন্টারন্যাশনাল রেভিনিউ সার্ভিস (আইআরএস) আমার সঙ্গে ভালো আচরণ করে না, তারা আমার সঙ্গে খারাপ আচরণ করে।

নিজের ব্যবসা ও অর্থ সম্পদ সংক্রান্ত ডকুমেন্ট প্রকাশে অস্বীকৃতি জানানোর পর আইনি চ্যালেঞ্জের মুখে পড়েছেন ট্রাম্প। এমনকি ১৯৭০-র দশকের পর ট্রাম্পই প্রথম প্রেসিডেন্ট যিনি তার ট্যাক্স রিটার্ন জনসম্মুখে প্রকাশ করেননি। যুক্তরাষ্ট্রে আইনে প্রেসিডেন্টের ট্যাক্স রিটার্ন প্রকাশ করা বাধ্যতামূলক নয়।

এমন এক সময় এই প্রতিবেদন প্রকাশ করলো দ্য নিউইয়র্ক টাইমস যখন আর কয়েকদিনের মধ্যে বিরোধী জো বাইডেনের সঙ্গে বিতর্কে মুখোমুখি হবেন ট্রাম্প। আগামী ৩ নভেম্বর যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে।

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৯০২০৬ ৩০৫৫৯৯ ৫৬৮১
বিশ্ব ৪,০৩,৮২,৮৬২ ৩,০১,৬৯,০৫২ ১১,১৯,৭৪৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়