• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

আর্মেনিয়া-আজারবাইজান সংঘাতে নিহত ২৩

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৮ সেপ্টেম্বর ২০২০, ১১:০৮
Armenia-Azerbaijan, conflict kills rtv news
ছবি: সংগৃহীত

দুই প্রতিবেশী রাষ্ট্র আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে বিরোধপূর্ণ নাগোরনো-কারাবাখ এলাকা নিয়ে যুদ্ধ শুরু হয়েছে। গতকাল রোববার সংঘাতের সৃষ্টি হয়। বিতর্কিত ওই অঞ্চল নিয়ে দীর্ঘদিন ধরেই প্রতিবেশী এই দুই দেশের মধ্যে বিরোধ চলছে।

এ পর্যন্ত আর্মেনিয়ায় ১৮ জন এবং আজারবাইজানে পাঁচজনসহ মোট ২৩ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

নাগরনো-কারাবাখ সেনাবাহিনীর উপ-প্রধান আর্তুর সারকিসিয়ান ১৬ জনের এ মৃত্যুর খবর নিশ্চিত করেছেন। এছাড়াও আর্মেনিয়ার একজন নারী ও একজন শিশু বেসামরিকের মৃত্যু হয়েছে। অপরদিকে আজারবাইজানের একই পরিবারের পাঁচ সদস্য আর্মেনিয়ার বিচ্ছিন্নতাবাদীদের গোলাবর্ষণে মারা যায়।

এক বিবৃতিতে আর্মেনিয়ার প্রতিরক্ষামন্ত্রী বলেন, গতকাল রোববার স্থানীয় সময় ভোর চারটা ১০ মিনিটের দিকে হামলা চালায় আজারবাইজান। আর্মেনিয়া আক্রমণ প্রতিহত করে সাধারণ মানুষের নিরাপত্তা নিশ্চিতের জন্য পাল্টা আক্রমণ চালিয়েছে।

অপরদিকে আজারবাইজানের প্রেসিডেন্টের মুখপাত্র হিকমেত হাজিয়েভ বলেন, চারদিক থেকে শুরু হওয়া গোলাবর্ষণের জবাব দিয়েছে তারা। এ সংঘাতে সাধারণ মানুষ এবং সামরিক বাহিনীর সদস্যরা হতাহত হয়েছে।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় দুই দেশকেই তাৎক্ষণিকভাবে যুদ্ধবিরতির আহ্বান জানালেও দুদেশ তাদের মধ্যকার আক্রমণ অব্যাহত রেখেছে।

জেবি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জার্মানির চ্যান্সেলর ও আজারবাইজান প্রেসিডেন্টের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক
মাইনাস ১ ডিগ্রি তাপমাত্রায় সুস্মিতার কাণ্ড (ভিডিও)
X
Fresh