• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক গড়তে আমেরিকার প্রস্তাব প্রত্যাখ্যান করল সুদান

আরটিভি নিউজ

  ২৭ সেপ্টেম্বর ২০২০, ২১:২৩
US Secretary of State and Foreign Minister of Sudan
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ও সুদানের পররাষ্ট্রমন্ত্রী

ইসরাইলের সঙ্গে গড়তে আমেরিকার দেয়া প্রস্তাব প্রত্যাখ্যান করেছে আফ্রিকার দেশ সুদান। দেশটির প্রধানমন্ত্রী আবদুল্লাহ হামদুক এ সম্পর্কে বলেছেন, ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার বিনিময়ে সুদানকে সন্ত্রাসবাদের তালিকা থেকে বাদ দেয়ার যে শর্ত দিয়েছে আমেরিকা খার্তুম তা গ্রহণ করবে না।

তিনি বলেন, সন্ত্রাসবাদের তালিকা থেকে সুদানের নাম অবশ্যই বাদ দিতে হবে। ৩০ বছর পর এখন সুদান আন্তর্জাতিক অধ্যায়ে প্রবেশ করেছে। ফলে সুদানকে সন্ত্রাসবাদের তালিকা থেকে বাদ দিতেই হবে।

আলজাজিরার খবরে আরও বলা হয়, মার্কিন কর্মকর্তারা দাবি করছেন, ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার বিষয়ে সুদানের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা চলছে এবং তারা সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের পথ অনুসরণ করবে। বিনিময়ে সুদানকে সন্ত্রাসবাদের তালিকা থেকে মুক্তি দেয়া হবে।

সুদানের প্রধানমন্ত্রী আবদুল্লাহ হামদুক বলেন, গত মাসে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সুদান সফরের সময় তাকে পরিষ্কার করে বলা হয়েছে যে, দুটো ইস্যু আলাদা করা জরুরি।

সুদানের সাবেক প্রেসিডেন্ট ওমর আল-বশির সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষকতা করছেন বলে অভিযোগ তুলে ১৯৯৩ সালে দেশটিকে কালো তালিকাভুক্ত করা হয়।

আরও পড়ুন

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গাজায় মানবতাবিরোধী অপরাধ বন্ধের আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর
ইসরাইলি হামলায় ৭০ বন্দী নিহত : হামাস
উইকিলিকসে সিআইএর হ্যাকিং সরঞ্জাম ফাঁস, মার্কিন কর্মকর্তার ৪০ বছর কারাদণ্ড
আইসিজের আদেশ মানছে না ইসরায়েল
X
Fresh