• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

চীনে কয়লা খনিতে দুর্ঘটনায় ১৬ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৭ সেপ্টেম্বর ২০২০, ১৭:৪২
At least 16 people have been killed in a coal mine accident in China
চীনের কয়লা খনিতে প্রায়ই এমন দুর্ঘটনা ঘটে

চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের কিজিয়াং জেলায় একটি কয়লা খনিতে মাত্রাতিরিক্তি কার্বন মনোঅক্সাইড গ্যাস নির্গত হওয়ায় অন্তত ১৬ শ্রমিক নিহত হয়েছেন। এছাড়া এ ঘটনায় গুরুতর অসুস্থ হয়েছেন আরও একজন। রোববার দেশটির সরকারি সংবাদমাধ্যম সিসিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। খবর এএফপির।

খবরে বলা হয়েছে, রোববার সকালের দিকে ভূগর্ভস্থ ওই কয়লাখনির একটি পরিবাহী বেল্টে অগ্নিকাণ্ড ঘটে। পরে সেখান থেকে বিপজ্জনক মাত্রার কার্বন মনোঅক্সাইড গ্যাস নির্গত হয়। এতে ১৬ শ্রমিক নিহত হন। খনিতে আটকে পড়াদের উদ্ধার করে চিকিৎসা দেয়া হচ্ছে।

চীনের কয়লা খনিতে প্রায়ই এমন দুর্ঘটনা ঘটে। দুর্বল নিরাপত্তা ব্যবস্থার কারণে খনি শ্রমিকরা ঝুঁকি নিয়েই কাজ করেন। গত বছরের ডিসেম্বরে দেশটির দক্ষিণপশ্চিমাঞ্চলীয় গুইঝু প্রদেশের একটি কয়লাখনিতে গ্যাসলাইন বিস্ফোরণে অন্তত ১৪ শ্রমিকের প্রাণহানি ঘটে।

উল্লেখ্য, রাষ্ট্রীয় জ্বালানি প্রতিষ্ঠান চংকিং এনার্জির মালিকানাধীন সংজ্যাও কয়লা খনিটি চংকিং শহরের পার্শ্ববর্তী জেলা কিজিয়াংয়ে অবস্থিত। ২০১৮ সালের ডিসেম্বরেও চংকিংয়ের একটি কয়লা খনিতে দুর্ঘটনায় সাত শ্রমিক মারা যান। একই বছরের অক্টোবরে শ্যানডং প্রদেশের একটি খনিতে অন্তত ২১ শ্রমিক মারা যান।
পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দাঁড়িয়ে থাকা ট্রাকের পেছনে আরেক ট্রাকের ধাক্কা, নিহত ১
প্রাইভেটকারে আগুন লেগে কৃষক লীগ নেতাসহ নিহত ২
দুবাইয়ে সড়ক দুর্ঘটনায় ছাত্রলীগ নেতার মৃত্যু
সড়ক দুর্ঘটনায় প্রাণ গেল আওয়ামী লীগ নেতার
X
Fresh