• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ফোন-টিভিতে আপনার তথ্য নিয়ে যাচ্ছে সিআইএ !

আরটিভি অনলাইন ডেস্ক

  ০৮ মার্চ ২০১৭, ১৩:৩৮

স্মার্টফোন ও টেলিভিশনের (টিভি) মাধ্যমে বিশ্বের সব নাগরিকের তথ্য হাতিয়ে নিচ্ছে যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল ইন্টেলিজেন্স এজেন্সি (সিআইএ)।

মঙ্গলবার এ তথ্য জানান উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসেঞ্জ। সম্প্রতি তাদের হাতে আসা নতুন তথ্য অনুসারে, সিআইএ বেশ কয়েক বছর ধরেই সারাবিশ্বে তাদের এ নজরদারী চালাচ্ছে।

বিশ্বজুড়ে বিভিন্ন গোপন তথ্য ফাঁস করে সাড়া ফেলে দেয় উইকিলিকস ওয়েবসাইট। উইকিলিকস এ দফায় যে সব দলিল ফাঁস করেছে তাতে দেখা যাচ্ছে সিআইএ’র হ্যাকিং কার্যক্রম ছিল ব্যাপক। মার্কিন এই গোয়েন্দা সংস্থাটি অতি পরিচিত এবং বহুল ব্যবহৃত সব প্রযুক্তি পণ্যকে লক্ষ্য করে ম্যালওয়্যার ছড়াতো। এর মধ্যে কোন কোন হ্যাকিং সফটওয়্যার সিআইএ নিজেই তৈরি করেছে। কিন্তু স্যামসাং টেলিভিশনে হ্যাকিংয়ের জন্য স্পাইওয়্যার তৈরিতে ব্রিটেনের গোয়েন্দা সংস্থা এমআইফাইভ সাহায্য করেছে বলেও এতে বলা হয়েছে।

ফাঁস হওয়া দলিলে দেখা যায়, স্যামসাংয়ের স্মার্ট টিভিগুলোকে হ্যাক করার যে উদ্যোগ নেয়া হয়েছিল সেটির কোড নাম ছিল "উইপিং অ্যাঞ্জেল"। এখানে উল্লেখ করা হয়েছে ওই টিভিগুলোকে ব্যবহার করে বাড়ির লোকদের কথাবার্তা রেকর্ডের ব্যবস্থা ছিল, যা পরে ওয়াইফাই ব্যবহার করে সিআইএর দপ্তরে চলে যেত।

একই ভাবে আড়ি পাতা হতো স্যামসাং, এইচটিসি ও সনিসহ অন্যান্য প্রযুক্তি প্রতিষ্ঠানে তৈরি মোবাইল ফোনসহ নানাবিধ প্রযুক্তি পণ্যে। এমনকি তারা অ্যাপলের আইফোন ও আইপ্যাডে আড়িপাতার ব্যবস্থাও করেছিল।

এর আগে এডওয়ার্ড স্নোডেন মার্কিন জাতীয় নিরাপত্তা সংস্থা এনএসএর টেলিফোনে আড়িপাতা সংক্রান্ত দলিলপত্র ফাঁস করে দিলে সংস্থাটি বেশ সমালোচনার মুখে পড়ে। এখন বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হলো সিআইএ-কে।

এপি/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh