• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

একমাস পূর্ণ হওয়ার আগেই পদত্যাগ করলেন লেবাননের অন্তর্বর্তী প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৬ সেপ্টেম্বর ২০২০, ১৫:১৯
Lebanon PM-designate Mustapha Adib steps down
সংগৃহীত

সরকার গঠন নিয়ে রাজনৈতিক অচলাবস্থার মধ্যেই পদত্যাগ করেছেন লেবাননের অন্তর্বর্তী প্রধানমন্ত্রী মুস্তাফা আদিব। শনিবার এক টেলিভিশন ভাষণে নিজের পদত্যাগের ঘোষণা দেন তিনি।

আদিব বলেন, প্রেসিডেন্ট মিশেল আউনের সঙ্গে বৈঠকের পর তিনি ‘সরকার গঠনের কাজ’ থেকে সরে দাঁড়াচ্ছেন। এর আগে নির্দলীয় একটি মন্ত্রিসভা গঠনের চেষ্টা করেছিলেন আদিব। তবে মন্ত্রিসভা বিশেষ করে অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব কে পালন করবে তা নিয়ে জটিলতা তৈরি হয়।

লেবাননের শিয়া সংখ্যাগরিষ্ঠ দুটি পার্টির দাবির কারণে মন্ত্রিসভা গঠন নিয়ে জটিলতা দেখা দিয়েছে। ইরান সমর্থিত হিজবুল্লাহ এবং তাদের মিত্র আমাল মুভমেন্ট মন্ত্রিসভায় শিয়া মন্ত্রীর দাবি জানাচ্ছে।

শিয়া নেতাদের আশঙ্কা সুন্নি মুসলিম আদিব মন্ত্রিসভায় যে রদবদল আনতে চাইছেন তাতে শিয়া প্রাধান্য দলগুলো তাদের আধিপত্য হারাবে।

১৯৭৫-১৯৯০ সাল পর্যন্ত চলা গৃহযুদ্ধের পর এই প্রথম লেবাননের অর্থনৈতিক অবস্থা সবচেয়ে বাজে পর্যায়ে রয়েছে। সরকার গঠনে ফরাসি সরকারও চাপ দিচ্ছে, তারপরও একটি সরকার গঠনের ব্যাপারে একমত হতে পারছে না লেবাননের রাজনীতিকরা।

বার্লিনের সাবেক রাষ্ট্রদূত আদিবকে ৩১ আগস্ট লেবাননের প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেয়া হয়। তবে ক্ষমতা গ্রহণের মাত্র চার সপ্তাহের মধ্যেই দায়িত্ব ছাড়তে হলো তাকে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সুরক্ষা বিতর্কে পদত্যাগ করছেন বোয়িংয়ের সিইও
সরে দাঁড়াচ্ছেন আয়ারল্যান্ডের প্রথম সমকামী প্রধানমন্ত্রী
দুর্নীতির দায় নিয়ে ভিয়েতনাম প্রেসিডেন্টের পদত্যাগ
শিক্ষার্থীদের আন্দোলনের মুখে জাবি প্রক্টরের পদত্যাগ
X
Fresh