• ঢাকা বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
logo

আগামী সপ্তাহে ইসরায়েলের সঙ্গে শান্তিচুক্তি করবে ওমান ও সুদান: ইসরায়েলি দৈনিক

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৬ সেপ্টেম্বর ২০২০, ১৩:৫৪
Sudan, Oman next to normalize Israel ties
সংগৃহীত

আগামী সপ্তাহে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করবে ওমান ও সুদান। শুক্রবার ইসরায়েলি দৈনিক মারিভ সংবাদপত্র তাদের এক প্রতিবেদনে এ কথা জানিয়েছে।

পত্রিকাটি তাদের প্রতিবেদনে জানিয়েছে, যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ‘আগামী সপ্তাহে শান্তিচুক্তির ঘোষণা দিতে’ ইসরায়েলের সঙ্গে আলোচনা চালাচ্ছে ওমান ও ‍সুদান।

এমনকি ওমান ও ইসরায়েলের মধ্যে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে বলেও জানিয়েছে পত্রিকাটি। এ বিষয়ে খুব শিগগিরই যৌথ বিবৃতি দিতে রাজি হয়েছে দেশ দুটি।

মারিভের প্রতিবেদনে বলা হয়েছে, আগামী সপ্তাহে বিবৃতি প্রকাশ করা হবে। তবে কোনও টেকনিক্যাল সমস্যা তৈরি হলে পরের সপ্তাহে শান্তিচুক্তির ঘোষণা দেয়া হবে।

এই প্রতিবেদনের বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনও প্রতিক্রিয়া জানায়নি ওমান। তবে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন সম্প্রতি ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপনের পর সেটিকে স্বাগত জানিয়েছিল ওমান।

এদিকে সুদানের দৈনিক পত্রিকায় খবরে বলা হয়েছে, নতুন একটি সরকার ও পার্লামেন্ট গঠনের আগ পর্যন্ত সম্ভাব্য একটি চুক্তির বিষয় স্থগিত রাখা হবে।

তবে ওয়াশিংটন আর দেরি করতে রাজি নয় এবং দ্রুত চুক্তি করার ব্যাপারে সুদানের কর্মকর্তাদের চাপ দিচ্ছে বলেও খবর বেরিয়েছে দেশটির গণমাধ্যমে। এর বিনিময়ে যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবাদের সমর্থনকারী দেশগুলোর তালিকা থেকে সুদানের নাম প্রত্যাহার করা হবে বলে প্রতিশ্রুতি দিয়েছে ওয়াশিংটন।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইসরায়েলকে সহায়তা প্রসঙ্গে যা জানাল সৌদি আরব
ইসরায়েলকে সহায়তা করায় উত্তাল জর্ডান
ইসরায়েলি হামলার সেকেন্ডের মধ্যে জবাব দিতে প্রস্তুত ইরান
মধ্যপ্রাচ্যে উত্তেজনায় আমদানিতে বিকল্প ব্যবস্থা নেওয়া হচ্ছে : বাণিজ্য প্রতিমন্ত্রী
X
Fresh