logo
  • ঢাকা রোববার, ১৭ জানুয়ারি ২০২১, ৩ মাঘ ১৪২৭

সূঁচবিহীন ব্যথামুক্ত পদ্ধতিতে নেয়া যাবে করোনা টিকা

needle free coronavirus vaccine trials set to start in australia
সংগৃহীত
করোনাভাইরাস মহামারির এখনও কোনও প্রতিষেধক আবিষ্কার হয়নি। কিন্তু বেশ কয়েকটি টিকা চূড়ান্ত পর্যায়ের ট্রায়ালে রয়েছে। এর মাঝেই করোনার টিকা নিয়ে আশার কথা শোনালো অস্ট্রেলিয়া।

সম্প্রতি সিডনি ইউনিভার্সিটির বিশেষজ্ঞরা ডিএনএ ভিত্তিক একটি করোনা টিকা তৈরি করেছেন, যা সূঁচ ছাড়াই ব্যথামুক্ত পদ্ধতিতে ত্বকের ভেতর প্রয়োগ করা হবে। এর জন্য ব্যবহার করা হচ্ছে বাতাসের জেট ইনজেকশন।

প্রচুর মানুষেরই সূঁচ সম্পর্কে একটা আলাদা ভীতি রয়েছে। তবে এটি ভীতু মানুষদের করোনার বিরুদ্ধে সূচের ব্যথা যন্ত্রণা ছাড়াই টিকা গ্রহণ করতে সাহায্য করবে।

গবেষক ডা. জিন্নি ম্যানসবার্গ বলেছেন, এই জেট ইনজেকশন অনেকটা চুলের মতো সরু, যা সরাসরি ত্বকের ভেতর দিয়ে চলে যাবে। ফলে এটি ভ্যাকসিন গ্রহীতাদের সূঁচের যন্ত্রণা থেকে মুক্তি দেবে।

আর এই ওষুধের কার্যকারিতা প্রমাণ করার জন্য অস্ট্রেলিয়া সরকার প্রায় ৩ মিলিয়ন ডলার আর্থিক অনুদান দিয়েছে। এছাড়াও ১৫০ স্বেচ্ছাসেবকের উপর এই ওষুধের ক্লিনিক্যালি ট্রায়াল দেয়া হয়েছে।

‘ফার্মাজেট’ নামে পরিচিত সুই-মুক্ত ডিভাইসটি সংকীর্ণ, সুনির্দিষ্ট তরল প্রবাহের মাধ্যমে ত্বকে ভ্যাকসিন সরবরাহ করবে বলে জানা গেছে।

উল্লেখ্য, প্রাণঘাতী করোনাভাইরাসে বিশ্বে এ পর্যন্ত ৯ লাখ ৮৮ হাজার ২৭২ জনের মৃত্যু হয়েছে। আর আক্রান্তের সংখ্যা ৩ কোটি ২৪ লাখ ৪৮ হাজার ছাড়িয়ে গেছে।

আরও পড়ুন: লন্ডনে পুলিশ স্টেশনেই পুলিশ কর্মকর্তাকে গুলি করে হত্যা

RTV Drama
RTVPLUS