smc
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৭

হামাস-ফাতাহর সমঝোতা, ১৫ বছর পর ফিলিস্তিনে ভোট

  আরটিভি নিউজ

|  ২৫ সেপ্টেম্বর ২০২০, ১১:৪৮ | আপডেট : ২৫ সেপ্টেম্বর ২০২০, ১২:০৯
ফিলিস্তিন
ফিলিস্তিনে আগামী ছয় মাসের মধ্যে সাধারণ নির্বাচন আয়োজন করা হবে
তুরস্কে এক বৈঠকে হামাস ও ফাতাহ নেতাদের মধ্যে সমঝোতা হয়েছে। ফিলিস্তিনে আগামী ছয় মাসের মধ্যে সাধারণ নির্বাচন আয়োজনের বিষয়ে তারা ঐক্যমত পোষণ করেছেন। ব্রিটিশ গণমাধ্যম বিবিসি এমন খবর প্রকাশ করেছে। 

ওই খবরে বলা হয়েছে, দুপক্ষের বৈঠকের পর তারা নির্বাচনে যেতে রাজি হয়েছে। ইসরায়েলের সঙ্গে আমিরাত ও বাহরাইনের কূটনৈতিক সম্পর্ক শুরুর পর হামাস ও ফাতাহ নিজেদের বিরোধ মিটিয়ে ফেলার তাগিদ অনুভব করছে। তারই অংশ হিসেবে একজোট হয়েছেন তারা।

ফিলিস্তিন মূলত দুটি খণ্ডে বিভক্ত। এর মধ্যে বড় অংশটি অর্থাৎ ওয়েস্ট ব্যাংক নিয়ন্ত্রণ করেন প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। আর হামাসের নিয়ন্ত্রণ ছোট অংশ গাজা ভূখণ্ডের ওপর। গত প্রায় এক দশক ধরে এই দুই গোষ্ঠী একে অপরের বিরুদ্ধে সমানে লড়েছে।

সংবাদসংস্থা এএফফপি-কে হামাস নেতা সামি আবু জুহরি জানিয়েছেন, ''এ বার সত্যিকারের মতৈক্যে পৌঁছেছে দুই গোষ্ঠী। দুই গোষ্ঠীর মতপার্থক্যের জন্য দেশের ক্ষতি হয়েছে। তাই এ বার দুই পক্ষ একসঙ্গে বসে বিরোধ মিটিয়েছে।'' ফাতাহ নেতা জিবরিল আল-রাজৌব রয়টার্সকে বলেছেন, ''মতৈক্য হয়ে গেছে। এ বার নির্বাচনের দিন ঘোষণা হবে।''

২০০৭ সালে এই দুই গোষ্ঠীর মধ্যে ভয়ঙ্কর সংঘর্ষ হয়। তারপর ফাতাহ ওয়েস্ট ব্যাঙ্কে এবং হামাস গাজা ভূখণ্ডে অধিকার কায়েম করে। এর আগেও দুই গোষ্ঠীর মধ্যে বিরোধ মেটানোর চেষ্টা হয়েছে। কিন্তু তা সফল হয়নি। ২০১২ সালেও দুই গোষ্ঠী বিরোধ মেটাতে সম্মত হয়। কিন্তু সেই চুক্তিও বেশিদিন স্থায়ী হয়নি।

ইসরায়েল ও বেশ কিছু পশ্চিমা দেশ হামাসকে জঙ্গি সংগঠন বলে ঘোষণা করেছে। ২০০৬-এর নির্বাচনে হামাস অপ্রত্যাশিত সাফল্য পায়। তারপর তারা গাজা ভূখণ্ড থেকে ফাতাহ-দের বের করে দেয়। কিন্তু ফাতাহরা ওয়েস্ট ব্যাঙ্কে অধিকার কায়েম রাখে। গত ১৪ বছর ধরে দুই জায়গাতে কোনো নির্বাচন হয়নি।

এসজে

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৯৪৮২৭ ৩১০৫৩২ ৫৭৪৭
বিশ্ব ৪,১৫,৭০,৮৩১ ৩,০৯,৫৮,৫৪৬ ১১,৩৭,৭০৩
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়