• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

সৌদি আরবে রাজতন্ত্রের পতন ঘটাতে রাজনৈতিক দলের জন্ম

অনলাইন ডেস্ক
  ২৪ সেপ্টেম্বর ২০২০, ২১:৪২
Political parties were born to bring down the monarchy in Saudi Arabia
ফাইল ছবি

বিশ্বের বিভিন্ন দেশে নির্বাসনে থাকা সৌদি আরবের বিক্ষুব্ধ নেতারা নতুন রাজনৈতিক দল গঠন করেছেন। নতুন এই রাজনৈতিক দল যারা গঠন করেছেন তাদের কেউ যুক্তরাজ্যে, কেউ যুক্তরাষ্ট্র, ক্যানাডা বা অন্য কোনও দেশে নির্বাসিত জীবন যাপন করছেন।

নতুন এই অন্যতম প্রধান সংগঠক যুক্তরাজ্যে নির্বাসিত সৌদি মানবাধিকার কর্মী ইয়াহিয়া আসিরি। তিনি জানান, তাদের লক্ষ্য সৌদি আরবে গণতন্ত্রিক সরকার প্রতিষ্ঠা করা।

এই নতুন দলের নাম রাখা হয়েছে ন্যাশনাল অ্যাসেম্বলি পার্টি। দলের তরফে বিবৃতিতে জানানো হয়েছে, সৌদি আরবে সরকার সহিংসতা ও দমননীতি নিয়ে চলেছে। রাজনৈতিক কর্মীদের গ্রেপ্তার করা হচ্ছে। হত্যা গুম করা হচ্ছে।

ইয়াহিয়া আসিরি খুব সংকটজনক সময়ে এই দল গঠন করা হলো। দলের মুখপাত্র ও যুক্তরাজ্যের শিক্ষাকর্মী এম আল-রশিদ জানিয়েছেন, বর্তমানে ক্ষমতাসীন রাজ-পরিবারের সঙ্গে তাদের কোনও শত্রুতা নেই। কিন্তু সরকারি দমন সমানে বাড়ছে। তাই এটাই দল গঠনের পক্ষে সব চেয়ে গুরুত্বপূর্ণ সময়।

মধ্যপ্রাচ্য বিশ্লেষকরা বলছেন, এই নতুন রাজনৈতিক দল সৌদির শাসকদের সমস্যায় ফেলে দিতে পারে। কারণ এখন তেল বিক্রি করে আয় অনেকটাই কমে গেছে সৌদি আরবের।

এদিকে ৮৪ বছর বয়সী বাদশাহ সালমন জাতিসংঘে ভিডিও-ভাষণে ইরানের কঠোর সমালোচনা করেছেন। তার অভিযোগ, ইরান সন্ত্রাসবাদী কার্যকলাপ চালিয়ে শান্তিভঙ্গ করছে।

আরও পড়ুন: ইরানকে থামাতে যৌথফ্রন্ট গড়ার আহ্বান জানালেন সৌদি বাদশাহ

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh