করোনা জয় করলেন স্থুলতম ব্যক্তি হিসেবে গিনেস বুকে রেকর্ড করা ফ্রাঙ্কো

প্রকাশ | ২৪ সেপ্টেম্বর ২০২০, ১৫:০০ | আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২০, ১৫:৫৬

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ
সংগৃহীত

বিশ্বের সাবেক স্থুলতম ব্যক্তি মেক্সিকোর হুয়ান পেদ্রো ফ্রাঙ্কো করোনাভাইরাসকে পরাজিত করেছেন। কয়েক বছর ধরে ডায়েটিং, ব্যায়াম এবং পেট কমানোর সার্জারির মাধ্যমে কয়েকশ’ কেজি ওজন কমাতে সক্ষম হয়েছিলেন তিনি।

আগে ৫৯৫ কেজি ওজন ছিল ফ্রাঙ্কোর। যা একটি পুরুষ পোলার ভালুকের গড় ওজনের চেয়েও বেশি। এমনকি ২০১৭ সালে বিশ্বের সবচেয়ে স্থুলতম ব্যক্তি হিসেবে গিনেসে ওয়ার্ল্ড রেকর্ড গড়েন ফ্রাঙ্কো।

তবে এখন তার ওজন ২০৮ কেজি। ৩৬ বছর বয়সী ফ্রাঙ্কো দীর্ঘদিন ধরেই ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ এবং ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজে ভুগছিলেন, যা করোনার বিরুদ্ধে তার লড়াইকে ভিন্ন মাত্রা দিয়েছে।

আগুয়াসকালিয়েন্টাসের বাসিন্দা ফ্রাঙ্কো বার্তা সংস্থা এএফপিকে বলেন, এটা খুব আগ্রাসী রোগ। আমার মাথা ব্যথা, শরীর ব্যথা, শ্বাসকষ্ট ও জ্বর ছিল। আমি খুব ঝুঁকিতে ছিলাম।

বিশ্বে করোনায় সর্বাধিক মৃত্যু হওয়া দেশের তালিকায় চতুর্থ অবস্থানে রয়েছে মেক্সিকো। উত্তর আমেরিকার দেশটিতে স্থূলতা একটি বড় সমস্যা। শিশুদের মধ্যে বিশ্বে সবচেয়ে বেশি স্থূলতার হার মেক্সিকোতে। তবে প্রাপ্তবয়স্কদের মধ্যে এই তালিকায় দ্বিতীয় অবস্থানে তারা।

করোনায় মেক্সিকোতে যে ৭৪ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে, তাদের এক চতুর্থাংশই স্থূলতায় ভুগছিলেন। এমনকি মৃত্যু হওয়া এই বিপুল পরিমাণ মানুষের মধ্যে প্রত্যেকেরই উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস এবং স্থূলতার মতো কোনও না কোনও সমস্যা ছিল।