• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

হেরে গেলেও শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর করবেন না ট্রাম্প

আরটিভি নিউজ

  ২৪ সেপ্টেম্বর ২০২০, ১২:২২
প্রেসিডেন্ট নির্বাচন

চলতি বছরেই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। আর তাতে পরাজিত হলে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর করবেন না মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এমন ঘোষণা নিজেই দিয়েছেন তিনি। ব্রিটিশ গণমাধ্যম বিবিসি এমন একটি খবর প্রকাশ করেছে।

ওই খবরে বলা হয়েছে, সাংবাদিকরা জানতে চান নির্বাচনে হেরে গেলে তিনি শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর করবেন কি-না। জবাবে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, কী হয় তা দেখার জন্য আমরা অপেক্ষা করছি।

নির্বাচনে পরাজয় মেনে না নেয়ার কথা ট্রাম্প এর আগেও বলেছেন। ২০১৬ সালে নির্বাচনী প্রচারণার প্রথম দিন থেকে ট্রাম্প একথা বলে আসছেন। এর আগে টুইটারে দেয়া পোস্টে তিনি বলেছেন, নির্বাচনে কী হয় তা দেখার অপেক্ষায় আছি।

সম্প্রতি মার্কিন টেলিভিশন চ্যানেল ফক্স নিউজ ট্রাম্পের কাছে জানতে চেয়েছিল যে, ৩ নভেম্বরের নির্বাচনের ফলাফল তিনি মেনে নেবেন কিনা। জবাবে ট্রাম্প বলেন, না, আমাকে দেখতে হবে। আমি হ্যাঁ বলতে চাইছি না, আমি না-ও বলতে চাইছি না। গতবারও এ বিষয়ে আমি স্পষ্ট কিছু বলিনি।

এর আগে তিনি প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন অব্যাহত রাখার কথা জানিয়েছেন।

ধারণা করা হচ্ছে, প্রায় ছয় মাস আগে থেকেই ডাকযোগে ভোট নিয়ে সন্দেহ প্রকাশ করে আসছেন প্রেসিডেন্ট ট্রাম্প। তবে বিশেষজ্ঞ এবং ভোট কর্মকর্তারা ট্রাম্পের অভিযোগ খারিজ করে দিয়ে বলছেন এই প্রক্রিয়ায় জালিয়াতি কিংবা ষড়যন্ত্র বাস্তবায়ন সম্ভব নয়। ট্রাম্প নিজেও এই প্রক্রিয়া নিয়মিত ব্যবহার করেছেন।

সর্বশেষ জনমত জরিপে দেখা গেছে, জাতীয়ভাবে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন এখনো বেশ সুবিধাজনক অবস্থায় এগিয়ে আছেন। প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ অঙ্গরাজ্যগুলোতেও দুই প্রার্থীর অবস্থান খুব কাছাকাছি। এর ফলে এবারের নির্বাচনের ফলাফল খুব প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে এবং ডাকযোগে ভোট গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করা হচ্ছে।

এসজে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রেসিডেন্ট নির্বাচনে আবারও ‘বিপুল ভোটে’ জয়ী পুতিন
রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন আজ
পুতিনের নির্বাচন দেখতে বুধবার রাশিয়া যাচ্ছেন সিইসি
পাকিস্তানের প্রেসিডেন্ট হলেন আসিফ আলী জারদারি
X
Fresh