• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

রোহিঙ্গা প্রত্যাবাসন প্রতিশ্রুতি পূরণ না করায় প্রশ্নবিদ্ধ মিয়ানমার

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৩ সেপ্টেম্বর ২০২০, ১৩:৪৪
Myanmar is in question for not fulfilling its Rohingya repatriation promises
সংগৃহীত

রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে নিজেদের প্রতিশ্রুতি পূরণ না করায় মিয়ানমারের কঠোর সমালোচনা করেছেন দেশটির মানবাধিকার পরিস্থিতিবিষয়ক জাতিসংঘের বিশেষ দূত থমাস অ্যান্ড্রুজ। খবর ইউএনবির।

তিনি বলেন, বাংলাদেশে শরণার্থী শিবিরে আটকে থাকা ব্যক্তিদের জন্য ন্যায়বিচার কোথায়? আর তাদের ওপর গণহত্যা চালানোর অপরাধে আন্তর্জাতিক বিচার আদালতে যে সেনাবাহিনীকে কাঠগড়ায় দাঁড় করানো হয়েছে সেই সেনাবাহিনীর জন্যই তাদের ভূমিতে স্থাপনা তৈরি করা হয়েছে।

‘প্রত্যাবাসন শুরু আমাদের অগ্রাধিকার’ বলে মিয়ানমার গত সপ্তাহে মানবাধিকার কাউন্সিলে যে বক্তব্য দিয়েছে তার জের ধরে অ্যান্ড্রুজ প্রশ্ন করেন, তবে যারা এক সময় কান কায়াতে বাস করতেন তাদের জন্য প্রত্যাবাসনের মানে কী হবে? তারা কীভাবে তাদের জন্মস্থানের অংশ হবেন যেখানে জায়গাটি সামরিক ঘাঁটিতে পরিণত হয়েছে?

বাংলাদেশ কক্সবাজার জেলায় ১১ লাখের বেশি রোহিঙ্গাকে আশ্রয় দিয়েছে এবং গত তিন বছরে কেউই দেশে ফেরেননি। অ্যান্ড্রুজ বলেন, দায়মুক্তি এবং মানবাধিকারের সহাবস্থান থাকতে পারে না।

২০১৭ সালের আগস্টে রোহিঙ্গা মুসলমানদের বিরুদ্ধে গণহত্যা, ধর্ষণ ও অন্যান্য অপরাধ বিষয়ে মিয়ানমার সেনাবাহিনীর দুই দলত্যাগী সদস্যের স্বীকারোক্তি দেয়া ভিডিওটেপের উদ্ধৃতি দিয়ে তিনি মিয়ানমার সরকারকে আন্তর্জাতিক অপরাধ আদালত এবং মিয়ানমারবিষয়ক স্বাধীন তদন্ত ব্যবস্থাকে সহযোগিতা করার আহ্বান জানান।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মুখ খুলল রাশিয়া
মিয়ানমারের আরও ৫ বিজিপি সদস্য আশ্রয় নিলো বাংলাদেশে
যুদ্ধের দ্বারপ্রান্ত থেকে মধ্যপ্রাচ্যকে এখনই ফেরাতে হবে : জাতিসংঘ
ফের মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে বিজিপির ৯ সদস্য
X
Fresh