ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞায় ‘ছাড় দেবে না’ ইউরোপ: ম্যাক্রোঁ

প্রকাশ | ২৩ সেপ্টেম্বর ২০২০, ১২:১৮ | আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২০, ১৫:১৬

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ
দ্য আরব নিউজ থেকে নেয়া

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, ইরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহালে যুক্তরাষ্ট্রের পদক্ষেপে ছাড় দেবে না ইউরোপ। এ ধরনের পদক্ষেপের কারণে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ভূমিকা খর্ব হতে পারে এবং মধ্যপ্রাচ্যে উত্তেজনা বৃদ্ধি পেতে পারে বলেও হুঁশিয়ারি উচ্চারণ করেছেন তিনি।

ইরানের ওপর ‘সর্বোচ্চ চাপ’ প্রয়োগে ডোনাল্ড ট্রাম্পের নীতির কঠোর সমালোচনা করেছেন ম্যাক্রোঁ। তিনি বলেন, এই অঞ্চলে তেহরানের হস্তক্ষেপ ঠেকাতে বা ইরানের পরমাণু অস্ত্র তৈরির পথে এটা বাধা হতে পারেনি।

মঙ্গলবার প্যারিস থেকে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৫তম অধিবেশনে এক ভিডিও বার্তায় ফরাসি প্রেসিডেন্ট এসব কথা বলেন। তিনি বলেন, নিষেধাজ্ঞা পুনর্বহালে মার্কিন সিদ্ধান্তে আমরা ছাড় দেবো না। আর পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্র বেরিয়ে যাওয়ার পর তাদের এ ধরনের কিছু করার অধিকার নেই।

ম্যাক্রোঁ সতর্ক করে দিয়ে বলেছেন, এ ধরনের সিদ্ধান্তের ফলে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ঐক্য এবং এর সিদ্ধান্তের অখণ্ডতা খর্ব হবে। এছাড়া এর ফলে মধ্যপ্রাচ্যে উত্তেজনা আরও বাড়ার ঝুঁকি রয়েছে।

ট্রাম্প প্রশাসন বলেছে, পরমাণু চুক্তির আওতায় ইরানের ওপর থেকে সেসব নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়েছিল সেগুলোর প্রায় সবগুলোই আবারও পুনর্বহাল করা হবে। প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে ওই চুক্তি হয়েছিল তবে ২০১৮ সালে সেটি থেকে এককভাবে বেরিয়ে আসে ট্রাম্প প্রশাসন।

ওয়াশিংটনের ভাষায়, তারা এখনও ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে পারে কারণ যুক্তরাষ্ট্র এখনও ওই চুক্তির একটি ‘অংশগ্রহণকারী’ দেশ। তবে ইউরোপ বলছে, এটা আইনত সম্ভব নয়।