smc
logo
  • ঢাকা শনিবার, ৩১ অক্টোবর ২০২০, ১৬ কার্তিক ১৪২৭

করোনার বিরুদ্ধে প্রতিরোধ গড়ছে ডেঙ্গুর জীবাণু: গবেষণা

  আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

|  ২২ সেপ্টেম্বর ২০২০, ১৮:৫৬
Study suggests dengue may provide some immunity against COVID-19
প্রতীকী ছবি
ব্রাজিলের করোনাভাইরাসের প্রাদুর্ভাব এখন কিছু কমে এসেছে। এরই মধ্যে এক গবেষণায় দেখা গেছে, করোনা রুখতে ডেঙ্গু জ্বরের সংযোগ রয়েছে। গবেষকরা বলছে, মশাবাহিত এই রোগটি করোনাভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলতে পারে।

যুক্তরাষ্ট্রের ডিউক বিশ্ববিদ্যালয়ের একজন অধ্যাপক মিগুয়েল নিকোলেলিসের করা এই গবেষণা এখনও প্রকাশিত হয়নি। তবে তিনি তার গবেষণা রয়টার্সের সঙ্গে এক্সক্লুসিভভাবে শেয়ার করেছেন। তিনি দেখেছেন, ব্রাজিলের যেসব এলাকায় ডেঙ্গুর মারাত্মক প্রাদুর্ভাব দেখা গিয়েছিল সেসব এলাকায় করোনা সংক্রমণের হার কম।

নিকোলেলিস বলেন, ব্রাজিলে ডেঙ্গুর সঙ্গে করোনার এই সম্পর্কের উপর ভিত্তি করে শুরু হওয়া গবেষণাটির তত্ত্ব ও তথ্যগুলো সঠিক প্রমাণিত হলে ডেঙ্গু সংক্রমিত ব্যক্তির শরীরে বা একটি কার্যকর এবং নিরাপদ ডেঙ্গু ভ্যাকসিনের মাধ্যমে করোনা ভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা তৈরি করা সম্ভব হতে পারে।

তিনি আরও জানিয়েছেন, শরীরে ডেঙ্গুর প্রতিষেধক রয়েছে এমন ব্যক্তির শরীরে কখনও কখনও করোনার অ্যান্টিবডি পাওয়া গেছে। তাদের করোনা সংক্রমণ না হওয়া সত্ত্বেও এই অ্যান্টিবডি মিলেছে।

বিশ্বে করোনায় মৃতের সংখ্যার দিক দিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। দেশটিতে এ পর্যন্ত ১ লাখ ৩৭ হাজার ৩৫০ জন করোনায় মারা গেছে। আর আক্রান্ত হয়েছে ৪৫ লাখ ৬০ হাজারের বেশি মানুষ।

RTVPLUS

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৪০৩০৭৯ ৩১৯৭৩৩ ৫৮৬১
বিশ্ব ৪,৪৩,৫৭,৬৭১ ৩,২৫,০৫,১৫৫ ১১,৭৩,৮০৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়