• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

কাউকে ‘বিশ্বের বসের’ মতো আচরণ করতে দেবে না চীন: শি জিনপিং

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২২ সেপ্টেম্বর ২০২০, ১৭:১৬
No country should act like 'boss of the world' says China
ফাইল ছবি

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, কোনও দেশকে কারও ভাগ্য নিয়ন্ত্রণ করতে এবং ‘বিশ্বের বসের’ মতো আচরণ করতে দেবে না বেইজিং। মঙ্গলবার ৭৫তম জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) উচ্চ পর্যায়ের ভার্চুয়াল অধিবেশনে ভাষণে এমন কথা বলেন চীনের প্রেসিডেন্ট।

শি বলেন, বৈশ্বিক বিষয়ে আধিপত্য, কারও ভাগ্য নিয়ন্ত্রণ বা ডেভেলপমেন্ট পুরোটাই নিজের কাছে রাখার অধিকার কারও নেই। চীনা প্রেসিডেন্টের বরাত দিয়ে দেশটির রাষ্ট্রীয গণমাধ্যম গ্লোবাল টাইমস জানিয়েছে, আধিপত্যবাদী, উৎপীড়ক বা বিশ্বের বস নয় বরং যেকোনো দেশকে যা খুশি করতে দিতে হবে। শি কারও নাম উল্লেখ না করলেও দৃশত তিনি যুক্তরাষ্ট্রের দিকেই ইঙ্গিত করেছেন।

জাতিসংঘে উন্নয়নশীল দেশগুলোর প্রতিনিধিত্ব বাড়ানোর আহ্বান জানিয়ে শি বলেন, বিশ্বের সর্ববৃহৎ এই সংস্থাকে আইনের শাসন প্রতিষ্ঠা করতে হবে।

চীনের প্রেসিডেন্ট বলেন, যার মুঠোর শক্তি বেশি, তারা যেন দুর্বলদের ওপর আধিপত্য করতে না পারে। নিয়ম ও বিধি মেনেই বিভিন্ন দেশের মধ্যে সম্পর্ক এবং তাদের স্বার্থের সমন্বয় করতে হবে।

শি বলেন, বিশ্বের বড় দেশগুলোর আন্তর্জাতিক আইনের প্রতিষ্ঠা এবং নিজেদের প্রতিশ্রুতি বজায় রাখার মাধ্যমে উদাহরণ সৃষ্টি করা উচিত। তিনি বলেন, এক্ষেত্রে কোনও ব্যতিক্রম বা দ্বৈত মানদণ্ড থাকবে না বা আন্তর্জাতিক আইনকে অন্য দেশের বৈধ অধিকার এবং স্বার্থ বা বিশ্ব শান্তি ও স্থিতিশীলতা নষ্ট করার অজুহাত হিসেবে ব্যবহার করা উচিত হবে না।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh