• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

যুক্তরাষ্ট্রের সঙ্গে সব বন্দি বিনিময়ে রাজি ইরান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২২ সেপ্টেম্বর ২০২০, ১৩:৪৫
Iran says it is ready to swap all prisoners with US
ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ

ইরান জানিয়েছে, তারা যুক্তরাষ্ট্রের সঙ্গে সব বন্দি বিনিময়ের জন্য প্রস্তুত রয়েছে। নিউইয়র্কে কাউন্সিল অন ফরেন রিলেশন্সের এক ভার্চুয়াল সভায় ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ এ কথা বলেছেন।

২০১৮ সাল থেকে ওয়াশিংটন ও তেহরানের মধ্যে সম্পর্কে ব্যাপক অবনতি ঘটে। ওই বছর ইরানের সঙ্গে করা ২০১৫ সালের পরমাণু চুক্তি থেকে বের হয়ে যায় যুক্তরাষ্ট্র। এমনকি ধুঁকতে থাকা অর্থনীতির দেশটির ওপর পুনরায় অবরোধ আরোপ ওয়াশিংটন।

ওয়াশিংটন বহুদিন ধরেই ইরানে আটক থাকা মার্কিন নাগরিকদের ছেড়ে দেয়ার দাবি জানিয়ে আসছে। ওই তালিকায় ইরানি-আমেরিকান বাবা ও ছেলে বাকুয়ের ও সিয়ামাক নামাজিও রয়েছেন।

২০১৮ সাল থেকে ইরানে আটক থাকা মার্কিন নেভি ভেটেরান মাইকেল হোয়াইটকে গত জুনে ছেড়ে দেয়া হয়। ওই চুক্তির আওতায় ইরানি-আমেরিকান ফিজিসিয়ান মাজিদ তাহেরিকে ইরান সফরের অনুমতি দেয় যুক্তরাষ্ট্র। তবে হোয়াইট জানান, তিনি ডিটেনশনে থাকাবস্থায় করোনায় আক্রান্ত হয়েছিলেন।

একই বছরের ডিসেম্বরে ওয়াশিংটন ও তেহরান এক বন্দি বিনিময় ‍চুক্তির আওতায় ইরান মার্কিন নাগরিক শিইউয়ে ওয়াংকে মুক্তি দেয়। গুপ্তচরবৃত্তির অভিযোগে তাকে তিন বছর আটকে রেখেছিল ইরান। এসময় ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা লঙ্ঘনের ঘটনায় যুক্তরাষ্ট্রে আটক থাকা ইরানি মাসুদ সোলেইমানিকে ছেড়ে দেয় ওয়াশিংটন।

এদিকে ইরান জানিয়েছে, তারা কাউকেই রাজনৈতিক কারণে আটক করেনি। এমনকি বিদেশি সব বন্দির বিরুদ্ধেই গুপ্তচরবৃত্তির অভিযোগ আনে তেহরান।

আরও পড়ুন

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে চেষ্টা অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র’
যুক্তরাষ্ট্রে সেতু দুর্ঘটনা : দুই মরদেহ উদ্ধার
নিজের ডেকে আনা পুলিশের গুলিতে প্রাণ গেল বাংলাদেশি তরুণের 
সিরিয়ায় বিমান হামলায় ইরানের কমান্ডারসহ নিহত ১৩
X
Fresh