smc
logo
  • ঢাকা শনিবার, ৩১ অক্টোবর ২০২০, ১৬ কার্তিক ১৪২৭

মার্কিন চাপে আমিরাত-বাহরাইনের পথে হাঁটবে সুদান?

  আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

|  ২১ সেপ্টেম্বর ২০২০, ২০:৫৯ | আপডেট : ২১ সেপ্টেম্বর ২০২০, ২১:০৫
Sudan leaders in UAE for talks with Emirati, US officials
আল জাজিরা থেকে নেয়া
উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল নিয়ে সংযুক্ত আরব আমিরাত সফরে গেছেন সুদানের অন্তর্বর্তী সরকারের প্রধান। এই সফরে সংযুক্ত আরব আমিরাত ও মার্কিন কর্মকর্তাদের সঙ্গে আলাদাভাবে বৈঠক করবেন সুদানের কর্মকর্তারা। সুদানের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সুনা জানিয়েছে, যুক্তরাষ্ট্রের ‘সন্ত্রাসবাদের মদদদাতা’ দেশের তালিকা থেকে নিজেদের নাম প্রত্যাহারের বিষয়ে আলোচনা করবেন এই কর্মকর্তারা।

সুনা জানিয়েছে, অন্তর্বর্তী সরকারের প্রধান জেনারেল আবদেল-ফাত্তাহ আল-বুরহান এই প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন। তিনি ‘সুদানের সঙ্গে সম্পর্কিত সব আঞ্চলিক ইস্যু’ নিয়ে আমিরাতের নেতৃত্বের সঙ্গে আলোচনা করবেন।

তারা আরও জানিয়েছে, এই সফরে সুদানের বিচারমন্ত্রী নাসের-এদ্দিন আবদেলবারি মার্কিন কর্মকর্তাদের সঙ্গে আলোচনায় বসবেন। ওই আলোচনায় সন্ত্রাসবাদের মদদদাতা দেশের তালিকা থেকে সুদানের নাম বাদ, অন্তর্বর্তী সরকারকে সমর্থন এবং মার্কিন ঋণ মওকুফের মতো বিষয়গুলো তুলে ধরবেন।

কিন্তু অ্যাক্সিওস ওয়েবসাইট জানিয়েছে, ইসরায়েলের সঙ্গে সুদানের সম্পর্ক স্বাভাবিকের বিষয়ে ‘নিষ্পত্তিমূলক সিদ্ধান্ত’ নিতে মার্কিন ও আমিরাতের কর্মকর্তাদের সঙ্গে সোমবার আবুধাবিতে বৈঠক করবেন সুদানি কর্মকর্তারা। সাম্প্রতিক সপ্তাহগুলোতে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় আমিরাত এবং বাহরাইনও ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করে।

নামহীন সূত্রের বরাত দিয়েছে অ্যাক্সিওস জানিয়েছে, সন্ত্রাসবাদের মদদদাতা দেশের তালিকা থেকে নাম বাদ দেয়ার পাশাপাশি ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপনের বিনিময়ে ‘৩০০ কোটি ডলারের বেশি মানবিক সহায়তা এবং সরাসরি বাজেট সহায়তা’ চাইছে সুদান। তারা জানিয়েছে, আগামী তিন বছর ধরে সুদানকে অর্থনৈতিক সহায়তা দিক যুক্তরাস্ট্র ও আমিরাত এমন ‘প্রতিশ্রুতি’ চাইছে সুদান।

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৪০৩০৭৯ ৩১৯৭৩৩ ৫৮৬১
বিশ্ব ৪,৪৩,৫৭,৬৭১ ৩,২৫,০৫,১৫৫ ১১,৭৩,৮০৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়