লাদাখের আকাশে চক্কর দিচ্ছে ভারতের দুর্ধর্ষ যুদ্ধবিমান রাফায়েল

প্রকাশ | ২১ সেপ্টেম্বর ২০২০, ১৮:৩৩

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ
ফাইল ছবি

সীমান্তে ভারত ও চীনের মধ্যে উত্তেজনা প্রায় পাঁচ মাস ধরে বিরাজ করছে। কমান্ডার পর্যায়ে বেশ কয়েকটি বৈঠকের পরও পরিস্থিতির তেমন কোনও উন্নতি হয়নি। বরং উভয় পক্ষ একে অপরকে হুমকি-ধমকি দিয়েছে। ইতোমধ্যে ভারতীয় বায়ুসেনার রাফায়েলও উড়ান দিয়েছে লাদাখের আকাশে।

জানা গেছে, রোববার সন্ধ্যার পর আম্বালা এয়ারবেস থেকে লাদাখের উদ্দেশ্যে রওনা দেয় রাফায়েল যুদ্ধবিমান। লাদাখে পরিস্থিতির ওপর নজর রাখতেই রাফায়েলকে কাজে লাগানো হয়েছিল বলে মনে করা হচ্ছে।

এমনকি সোমবার সকালেও লাদাখ ও লেহ’র আকাশে উড়তে দেখা যায় রাফায়েল যুদ্ধবিমানকে। এর ফলে স্পষ্ট, সীমান্তে একদিকে যেমন মোতায়েন সেনারা সজাগ রয়েছে, তেমনই বিমানবাহিনীও নজর রাখছে চীনের ওপর।

এর আগে মিগ-২১, তেজসসহ একাধিক যুদ্ধবিমান দিয়ে আকাশ থেকে লাদাখের পরিস্থিতির দিকে নজরদারি চালিয়েছে ভারত। তবে এবার ময়দানে রাফায়েল জেটও। অর্থাৎ বিমানবাহিনীতে আনুষ্ঠানিকভাবে যোগদানের দুই সপ্তাহের মধ্যেই এই যুদ্ধ বিমানকে অ্যাক্টিভভাবে কাজে লাগানো হচ্ছে। ১০ সেপ্টেম্বর আনুষ্ঠানিকভাবে ভারতীয় বিমানবাহিনীতে যোগ দিয়েছিল রাফায়েল ফাইটার জেট।

তবে এই সব যুদ্ধবিমান ছাড়াও অ্যাপাচে হেলিকপ্টার এবং চিনুক হেলিকপ্টারগুলোও সেনাবাহিনীকে নানা দরকারি জিনিস পৌঁছে দিতে এই মুহূর্তে সহায়তা করছে এবং সীমান্তে কড়া নজর রাখছে ভারতীয় বাহিনী। চীনের যেকোনো ভুল পদক্ষেপের উত্তর যে ভারত দেবে, সে কথা আর বলার অপেক্ষা নেই।