• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

সিরিয়া থেকে গোপনে তেল নিয়ে যাচ্ছে আমেরিকা

আরটিভি নিউজ

  ২০ সেপ্টেম্বর ২০২০, ২০:০৭
America, iraq,
৩০টি মার্কিন ট্যাংকার ট্রাক

সিরিয়া থেকে গোপনে ৩০টি মার্কিন ট্যাংকার ট্রাক করে তেল নিয়ে যাচ্ছে আমেরিকা। এমন ছবি দিয়ে খবর প্রকাশ করেছে সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা।

বার্তা সংস্থাটি আরও জানিয়েছে, সিরিয়ার উত্তরাঞ্চলীয় হাসাকা প্রদেশের আল-জাজিরা এলাকা থেকে তেল লুট করে মার্কিন ট্যাংকার বহরটি ইরাকের দিকে চলে যায়।

তবে সিরিয়া থেকে মার্কিনিদের এভাবে তেল নিয়ে যাওয়ার ঘটনা নতুন নয়। এর আগেও একাধিকবার মার্কিন ট্যাংকারে করে তেল লুট খবর প্রকাশ হয়।

গত জুলাই মাসে প্রথমবারের মতো বিষয়টি নিশ্চিত করে সিরিয়া। সে সময় সিনেটের শুনানিতে সাউথ ক্যারোলাইনার রিপাবলিকান সিনেটর লিন্ডসে গ্রাহাম ও মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর মধ্যে এ নিয়ে আলোচনা হয়।

গ্রাহাম বলেন, কথিত সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস বা এসডিএফ’র জেনারেল কমান্ডার মাজলুম আবদি জানিয়েছেন, আমেরিকার একটি কোম্পানির সঙ্গে তাদের চুক্তি হয়েছে যার আওতায় সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় তেলক্ষেত্রগুলোর আধুনিকায়ন করা হবে। এই চুক্তিকে মার্কিন প্রশাসন সমর্থন করছে কিনা গ্রাহাম এমন প্রশ্ন করেন পম্পেওকে।

জবাবে পম্পেও বলেন, আমরা সমর্থন করছি, আমরা যা আশা করেছিলাম তার চেয়ে একটু বেশি সময় লেগেছে চুক্তি সই হতে, আমরা এখন তা বাস্তবায়নের পর্যায়ে রয়েছি।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh