• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

তাইওয়ানের কাছে চীনের সামরিক মহড়া

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৮ সেপ্টেম্বর ২০২০, ১৭:১৩
China holds military drill as US envoy visits Taiwan, rtvonline
বিবিসি থেকে নেয়া

চীন জানিয়েছে, ‘নিজেদের সার্বভৌমত্ব রক্ষা’ তারা তাইওয়ান প্রণালী কাছে সামরিক মহড়া চালাচ্ছে। এমন এক সময় এই সামরিক মহড়া চালানো হচ্ছে, যখন শীর্ষ একজন মার্কিন কর্মকর্তা তাইওয়ান সফর করছেন।

বেইজিং ও ওয়াশিংটনের মধ্যে তীব্র উত্তেজনার মধ্যে চীনের এই সামরিক মহড়া অনুষ্ঠিত হচ্ছে। যুক্তরাষ্ট্র আগে থেকেই তাইওয়ানের সমর্থন জানিয়ে আসছিল, তবে সম্প্রতি সেটা আরও বৃদ্ধি পেয়েছে। স্বায়ত্বশাসিত তাইওয়ানকে নিজেদের ভূখণ্ড বলে মনে করে চীন।

এদিকে গত কয়েক দশকের মধ্যে এই প্রথম মার্কিন সরকারের কোনও উচ্চ পদস্থ কর্মকর্তা তাইওয়ান সফর করছেন। শুক্রবার তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং ওয়েনের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে মার্কিন কর্মকর্তা কেইথ ক্রাচের।

মার্কিন ওই কর্মকর্তার তাইওয়ান সফরের তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছে চীন। শুক্রবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রেন গুওকিয়াং যুক্তরাষ্ট্র ও তাইওয়ানের বিরুদ্ধে ‘সংঘাত এবং বার বার ঝামেলা সৃষ্টির’ অভিযোগ করেছেন। তবে কেইথের সফরের বিষয়ে কোনও বিবৃতি দেননি তিনি।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে রেন গুওকিয়াং চীনকে নিয়ন্ত্রণে তাইওয়ানকে ব্যবহার বা নিজেদের গড়ে তোলার জন্য বিদেশিদের ওপর নির্ভরতাকে অবাস্তব ভাবনা বলেও মন্তব্য করেছেন। তিনি বলেছেন, যারা আগুন নিয়ে খেলবেন, তারা জ্বলে যাবেন। তবে সামরিক মহড়ার বিষয়ে বিস্তারিত কোনও তথ্য দেননি রেন।

আরও পড়ুন: মার্কিন নির্বাচনে রাশিয়া, চীন ও ইরানের হস্তক্ষেপের অভিযোগ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তাইওয়ানে ভূমিকম্প : ৪ জনের মরদেহ উদ্ধার 
তাইওয়ানে শক্তিশালী ভূমিকম্প, কাঁপল চীন-ফিলিপাইন-জাপানও
উইকিলিকসে সিআইএর হ্যাকিং সরঞ্জাম ফাঁস, মার্কিন কর্মকর্তার ৪০ বছর কারাদণ্ড
৯০ হাজার সেনা নিয়ে ন্যাটোর বিশাল সামরিক মহড়া
X
Fresh