smc
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৭

মার্কিন নির্বাচনে রাশিয়া, চীন ও ইরানের হস্তক্ষেপের অভিযোগ

  আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

|  ১৮ সেপ্টেম্বর ২০২০, ১৬:২৬ | আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০২০, ১৬:৩৮
Russia, China and Iran incepting US election, rtvonline
এফবিআই প্রধান ক্রিস্টোফর রে
চার বছর আগে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের উপর রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগ নিয়ে এখনও তর্কবিতর্ক চলছে। ২০১৬ সালে ডোনাল্ড ট্রাম্পের জয় নিশ্চিত করতে রাশিয়া তার প্রতিপক্ষ হিলারি ক্লিন্টনের বিরুদ্ধে জোরালো প্রচার চালিয়েছিল বলে যে অভিযোগ উঠেছিল, তার পক্ষে যথেষ্ট তথ্যপ্রমাণ সত্ত্বেও ট্রাম্প শিবির ও রাশিয়া তা অস্বীকার করে এসেছে। এবার নির্বাচনের আগেই এমন পূর্বাভাস শোনা যাচ্ছে। খবর ডয়চে ভেলের।

আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনকে প্রভাবিত করতেও রাশিয়া তৎপর হয়ে উঠেছে বলে সতর্ক করে দিলেন এফবিআই প্রধান ক্রিস্টোফর রে। ডেমোক্র্যাটিক দলের প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেন সম্পর্কে লাগাতার ভুয়া খবর সরবরাহ করে সে দেশ বিরোধী শিবিরের ভাবমূর্তির ক্ষতি করার চেষ্টা চালাচ্ছে বলে দাবি করেন মার্কিন অভ্যন্তরীণ গোয়েন্দা সংস্থার প্রধান। তার মতে, এর ফলে ২০২০ সালের নির্বাচনের ফলাফলের উপর আস্থা কমে যেতে পারে।

সংসদের নিম্নকক্ষের হোমল্যান্ড সিকিউরিটি কমিটির সামনে বক্তব্য রাখতে গিয়ে এফবিআই প্রধান রাশিয়ার কার্যকলাপ সম্পর্কে আরেও কিছু অভিযোগ করেন। তার মতে, আমেরিকার প্রাতিষ্ঠানিক স্তরে রাশিয়া-বিরোধিতা খর্ব করতেও মস্কো চেষ্টা চালিয়ে যাচ্ছে।

শুধু রাশিয়া নয়, চীন ও ইরানও আগামী ৩ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচন প্রাভাবিত করার চেষ্টা করছে বলে দাবি করেছেন আর এক গোয়েন্দা প্রধান। ন্যাশনাল কাউন্টার ইন্টেলিজেন্স ও সিকিউরিটি সেন্টারের প্রধান গত ৭ আগস্ট সংসদীয় কমিটির সামনে এমন বিস্ফোরক মন্তব্য করেন। এফবিআই প্রধান বলেন, চীন মার্কিন প্রযুক্তি ও অন্যান্য গোপন তথ্য পেতে এতই মরিয়া হয়ে উঠেছে, যে তার সংস্থাকে প্রতি ১০ ঘণ্টা পর পর নতুন তদন্ত শুরু করতে হচ্ছে।

ট্রাম্প নিজে আসন্ন নির্বাচনের বৈধতা নিয়ে বার বার প্রশ্ন তুলছেন। মেইল-ইন ব্যালটের বেড়ে চলা ব্যবহারের কারণে তিনি কোনও ভিত্তি ছাড়াই কারচুপির আশঙ্কা করছেন। করোনা মহামারির কারণে ভোটারদের একটা বড় অংশ এবার ডাকযোগে ভোট দেবেন বলে ধরে নেয়া হচ্ছে। গত নির্বাচনেও প্রায় এক চতুর্থাংশ ভোটার এভাবে তাদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করেছিলেন। বিশেষজ্ঞরা সেই প্রক্রিয়া নিয়ে সংশয়ের কোনও কারণ দেখছেন না।

বিরোধী নেতা জো বাইডেন এক টাউন হলো অনুষ্ঠানে আমেরিকার নির্বাচনে বিদেশি হস্তক্ষেপের প্রচেষ্টা নিয়ে দুশ্চিন্তা প্রকাশ করেছেন। এই প্রথম তিনি প্রকাশ্যে সাধারণ মানুষের স্বতঃস্ফূর্ত প্রশ্নের জবাব দিলেন। বাইডেন বলেন, এবারের নির্বাচনেও রাশিয়ার হস্তক্ষেপের বিষয়টি স্পষ্ট হলে এবং তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হলে রাশিয়াকে তার মূল্য চোকাতে হবে। সে দেশের বিরুদ্ধে অর্থনৈতিক পদক্ষেপের ইঙ্গিত দেন তিনি। তার মতে, কোনও বিদেশি শক্তি নির্বাচনে হস্তক্ষেপ করলে তা আমেরিকার সার্বভৌমত্ব লঙ্ঘন করবে।

আরও পড়ুন: ফিলিস্তিন সংকট সমাধান ছাড়া মধ্যপ্রাচ্যে শান্তি ফিরবে না: রাশিয়া

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৯৪৮২৭ ৩১০৫৩২ ৫৭৪৭
বিশ্ব ৪,১৫,৭০,৮৩১ ৩,০৯,৫৮,৫৪৬ ১১,৩৭,৭০৩
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়