চীনে ল্যাব থেকে ছড়িয়ে পড়া ব্যাকটেরিয়ায় আক্রান্ত কয়েক হাজার

প্রকাশ | ১৮ সেপ্টেম্বর ২০২০, ১৫:৩৪ | আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২০, ১৬:৩২

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ
খালিজ টাইমস থেকে নেয়া

চীনের কর্তৃপক্ষ জানিয়েছে, দেশটির উত্তর-পূর্বাঞ্চলে একটি ব্যাকটেরিয়া জনিত রোগের প্রাদুর্ভাব ঘটেছে। এতে কয়েক হাজার মানুষ আক্রান্ত হয়েছে। গত বছর একটি বায়োফার্মাসিউটিক্যাল কোম্পানি থেকে ওই ব্যাকটেরিয়া ছড়িয়ে পড়ে বলে জানায় তারা।

গানসু প্রদেশের রাজধানী লানঝৌয়ের স্বাস্থ্য কমিশন জানিয়েছে, এ পর্যন্ত ব্রুসেলোসিস রোগে ৩ হাজার ২৪৫ জন আক্রান্ত হয়েছে। আক্রান্ত গবাদিপশু থেকে এই রোগ ছড়ায়।

স্বাস্থ্য কমিশন জানিয়েছে, ঝৌংমু লানঝৌ বায়োলজিক্যাল ফার্মাসিউটিক্যাল ফ্যাক্টরিতে একটি লিকের মাধ্যমে এই রোগের প্রাদুর্ভাব শুরু হয়েছে। এটা গত বছরের জুলাইয়ের শেষদিক থেকে আগস্টের শেষদিকে ঘটেছে।

আরও ১১ হাজার ৪০১ জনের শরীরে এই ব্যাকটেরিয়া ধরা পড়ছে। তবে এখনও পর্যন্ত কারও মৃত্যু হয়নি বলে জানিয়েছে লানঝৌ স্বাস্থ্য কমিশন।

২৯ লাখ বাসিন্দার শহরটির ২১ হাজার ৮৪৭ জনকে এ পর্যন্ত পরীক্ষা করা হয়েছে। এই রোগ মাল্টা জ্বর বা ভূমধ্যসাগরীয় জ্বর নামেও পরিচিত। এই রোগে আক্রান্ত ব্যক্তির মাথাব্যথা, পেশিব্যথা, জ্বর ও ক্লান্তি হতে পারে।

এদিকে গত বছরের শেষদিকে চীনেরই হুবেই প্রদেশ থেকে ছড়িয়ে পড়ে প্রাণঘাতী করোনাভাইরাস। ভাইরাস জনিত এই রোগে এ পর্যন্ত ৯ লাখ ৫০ হাজার ৫৫৫ জনের মৃত্যু হয়েছে। আর আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩ কোটি ৩ লাখ ৪৯ হাজার ৫৯১ জনে।