• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক গড়বে সৌদি, ইঙ্গিত ট্রাম্পের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৬ সেপ্টেম্বর ২০২০, ১১:২৭
Trump hints saudi arabia close to normalising ties with Israel
মিডল ইস্ট আই থেকে নেয়া

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, মধ্যপ্রাচ্যের আরও পাঁচটি দেশ ইসরায়েলের সঙ্গে আনুষ্ঠানিক সম্পর্ক প্রতিষ্ঠার দ্বারপ্রান্তে রয়েছে। মঙ্গলবার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর পাশে বসে তিনি বলেন, ‘খুব শিগগিরই’ অনেক আরব দেশ ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করবে।

ট্রাম্প বলেন, ওয়াশিংটনে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের সঙ্গে ইসরায়েলের সম্পর্ক স্বাভাবিকের আনুষ্ঠানিক চুক্তির অনুষ্ঠানে আরও দেশ যোগ দিতে পারতো। কিন্তু আবুধাবি ও মানামার প্রতি ‘শ্রদ্ধা’ দেখিয়েছে এই অনুষ্ঠান সীমিত রাখার সিদ্ধান্ত নেয় হোয়াইট হাউজ।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, আরও প্রায় পাঁচটি দেশের সঙ্গে আলোচনায় আছি। তবে সেই দেশগুলোর নাম বলেনি ট্রাম্প। কিন্তু দেশগুলোর মধ্যে সৌদি আরব থাকতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন তিনি।

সাংবাদিকদের ট্রাম্প বলেন, আমি সৌদি আরবের বাদশাহ’র সঙ্গে কথা বলেছি। এটা দারুণ আলাপ ছিল। আমার মনে হয় তাদের কাছ থেকেও ইতিবাচক সাড়া পাবো।

এর আগে সৌদি কর্মকর্তারা জোর দিয়ে বলেছিলেন যে, আরব শান্তি প্রক্রিয়ার বাইরে গিয়ে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন করবে না দেশটি। সৌদির শীর্ষ পর্যায়ের নেতারা বলছেন, ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা হলেই কেবল তেলআবিবের সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠা করবে রিয়াদ।

আরও পড়ুন

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গাজায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল
কেন ইরানের ইস্পাহানকেই টার্গেট করল ইসরায়েল 
ইইউর নিষেধাজ্ঞার কবলে ইসরায়েলি চার ব্যক্তি ও দুই সংস্থা
ইরানে বিস্ফোরণ: মার্কিন গণমাধ্যম বলছে ইসরায়েল হামলা করেছে
X
Fresh