logo
  • ঢাকা রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২ আশ্বিন ১৪২৭

ইরানের ভয়ে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন করছে না ওমান

  আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

|  ১৫ সেপ্টেম্বর ২০২০, ১৮:৩৮ | আপডেট : ১৫ সেপ্টেম্বর ২০২০, ১৯:০২
Fearing Iran, Oman hesitant in normalise ties with Israel
ওমানের সুলতান কাবুসের সঙ্গে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু (ফাইল ছবি)
ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার জন্য মুখিয়ে রয়েছে ওমান। কিন্তু এতে করে ইরানের সঙ্গে সম্পর্ক খারাপ হয়ে যাওয়ার ভয়ে তারা দ্বিধায় ভুগছে। সংযুক্ত আরব আমিরাতের একটি সূত্রের বরাত দিয়ে ইসরায়েলি পত্রিকা ইসরায়েল হায়োম এ কথা জানিয়েছে।

পত্রিকাটি জানিয়েছে, উপসাগরীয় দেশগুলোর মধ্যে একমাত্র ওমানেরই ইরানের সঙ্গে সম্পর্ক রয়েছে। তারা বলছে, ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করা নিয়ে বাহরাইনও ইরানের ভয়ে চিন্তিত ছিল। কারণ দেশটির জনসংখ্যার দুই-তৃতীয়াংশই হচ্ছে শিয়া।

দখলদার দেশটির সঙ্গে আমিরাত সম্পর্ক স্বাভাবিক করার পর তাদের পদাঙ্ক অনুসরণ করে বাহরাইন। সেক্ষেত্রে অন্যান্য দেশও খুব শিগগিরই এমনটা করবে বলে জানিয়েছে পত্রিকাটি।

ইসরায়েলি দৈনিকটি আরও জানিয়েছে, ফিলিস্তিনের প্রতি দায়বদ্ধতার কারণে ইসরায়েলের সঙ্গে পুরোপুরি সম্পর্ক স্থাপন করবে না সৌদি আরব। এমন এক সময় এই প্রতিবেদন প্রকাশিত হলো যখন ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধান ইয়ো কোহেন রোববার বলেছেন যে, অন্যান্য দেশও ইসরায়েলের সম্পর্কে তৈরি করছে।

এর আগে কোহেন বলেছিলেন যে, ওমানও ইসরায়েলের সঙ্গে আনুষ্ঠানিক সম্পর্ক স্থাপন করতে পারেন। আমিরাত ও বাহরাইন ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপনের পর যেসব দেশ এটিকে স্বাগত জানিয়েছিল ওমান সেগুলোর একটি।

উল্লেখ্য, ২০১৮ সালে ওমান সফর করেছিলেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ওই সময় তিনি দেশটির নেতা সুলতান কাবুসের সঙ্গে সাক্ষাতও করেছিলেন।

আরও পড়ুন: ইন্দোনেশিয়ায় ফেসমাস্ক না পরায় করোনায় মৃত ব্যক্তির কবর খোড়ার শাস্তি

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৫৫৪৯৩ ২৬৫০৯২ ৫০৭২
বিশ্ব ৩,২১,৯৬,৬৫৫ ২,৩৭,৫১,১৩৪ ৯,৮৩,৬০৯
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়