• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

ইসরায়েল নিয়ে হামাসের সঙ্গে বসতে চায় ট্রাম্পের জামাতা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৫ সেপ্টেম্বর ২০২০, ১৫:৪১
Kushner wants to meet with Hamas to discuss Israel
মিডল ইস্ট আই থেকে নেয়া

ফিলিস্তিনের প্রধান রাজনৈতিক দল হামাসের সঙ্গে ইসরায়েলের আলোচনা চালানোর বিষয়ে প্রস্তাব দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জামাতা জারেড কুশনার। হামাসের একজন সিনিয়র কর্মকর্তা এ কথা জানিয়েছেন। খবর মিডল ইস্ট আইয়ের।

হামাসের রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়াহ বলেছেন, আমাদের সঙ্গে যোগাযোগ করতে কুশনারের অফিস তাদের কিছু আরব মিত্রর সঙ্গের কথা বলেছে। তারা জানিয়েছে, হামাসের সঙ্গে আরব বা ইউরোপীয় যেকোনো দেশে যেকোনো সময় আলোচনায় বসতে প্রস্তুত রয়েছে মার্কিন প্রশাসন।

আল জাজিরার আরবি ভাষার চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে হানিয়াহ বলেন, বিভিন্ন পার্টির মধ্যস্থতায় ইসরায়েলের সঙ্গে আলোচনার লক্ষ্যে কুশনারের অফিসের একটি প্রস্তাব আমরা প্রত্যাখ্যান করেছি। তিনি বলেন, গাজা উপত্যকায় ফিলিস্তিন রাষ্ট্র গঠন এবং ট্রাম্পের ডিল অব দ্য সেঞ্চুরি বাস্তবায়নের বিষয় নিয়ে কোনও আলোচনায় আমরা বসতে চাই না।

এমন এক সময় খবর সামনে এলো যখন যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় গত মাসে ইসরায়েল ও সংযুক্ত আরব আমিরাত শান্তিচুক্তি করেছে। আমিরাতের পদাঙ্ক অনুসরণ করে গত সপ্তাহে বাহরাইনও ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন করে।

এসব শান্তিচুক্তির নিন্দা জানিয়েছে ফিলিস্তিনির সাধারণ জনগণ থেকে শুরু করে রাজনৈতিক নেতৃত্ব। তারা এটাকে ‘বিশ্বাসঘাতকতা’ এবং ‘পিঠে ছুরি মারা’ হিসেবে বর্ণনা করেছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র
ইরান এতগুলো ক্ষেপণাস্ত্র ছুড়বে কল্পনাও করেনি ইসরায়েল
ইসরায়েলের বিরুদ্ধে ইরান একাই যথেষ্ট : চীন
‘ইহুদিদের ধর্মীয় উৎসব শেষ হওয়ার আগে ইরানে হামলা করবে না ইসরায়েল’
X
Fresh