logo
  • ঢাকা মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ৭ আশ্বিন ১৪২৭

পূর্ব ভূমধ্যসাগর থেকে অনুসন্ধান জাহাজ সরালো তুরস্ক

  আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

|  ১৫ সেপ্টেম্বর ২০২০, ১৪:১৮
Turkey withdraws its exploration ship from Eastern Mediterranean
সংগৃহীত
তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকার বলেছেন, পূর্ব ভূমধ্যসাগরে উত্তেজনা প্রশসনে তাদের ড্রিলিং জাহাজ ওরুক রেইস বন্দরে ফিরে এসেছে। তবে তিনি জোর দিয়েই বলেছেন, এর মাধ্যমে ওই এলাকায় নিজেদের অধিকার কোনোভাবেই ছেড়ে দিচ্ছে না আঙ্কারা।

তুরস্কের দক্ষিণাঞ্চলীয় বন্দর আন্তালিয়ার কাছে একটি বন্দরে নোঙর করেছে অনুসন্ধান জাহাজ ওরুক রেইস। এক মাসের বেশি সময় পর জাহাজটি তীরে নোঙর করলো।

আকার বলেছেন, নির্ধারিত পরিকল্পনার অংশ হিসেবেই জাহাজটিকে ফিরিয়ে আনা হয়েছে। তবে পূর্ব ভূমধ্যসাগরের ওই এলাকা থেকে আঙ্কারা ‘তার অধিকার ছাড়বে না’।

রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আনাদোলুকে আকার বলেন, জাহাজ কখনও সরিয়ে দেয়া আবার ফিরিয়ে নেয়ার মতো পরিকল্পনা বাস্তবায়ন করা হবে।

এদিকে তুরস্কের এমন পদক্ষেপকে ‘ইতিবাচক চিহ্ন’ বলে প্রংশসা করেছে গ্রিস। গ্রিস সরকারের মুখপাত্র স্টেলিওয়স পেটাস স্কাই টিভি চ্যানেলকে বলেছেন, এটা ইতিবাচক সিগন্যাল। যথাযথ মূল্যায়নের জন্য আমরা অপেক্ষা করবো।

গত বছর থেকেই পূর্ব ভূমধ্যসাগরে নিজেদের সমুদ্রসীমার মধ্যেই অনুসন্ধান ও ড্রিলিং কর্মকাণ্ড চালাচ্ছিল তুরস্ক। তবে গ্রিস সরকার এবং গ্রিক সাইপ্রিয়ট প্রশাসন তুরস্কের এমন কর্মকাণ্ডের বিরোধিতা করে। এমনকি জাহাজের ক্রুদের গ্রেপ্তারেরও হুমকি দেয় তারা।

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৪৪২৬৪ ২৫০৪১২ ৪৮৫৯
বিশ্ব ৩,০১,২৬,০২০ ২,১৮,৭৪,৯৫৭ ৯,৪৬,৭১২
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়