logo
  • ঢাকা রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০, ৫ আশ্বিন ১৪২৭

পাকিস্তানে শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে মঙ্গলবার

  আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

|  ১৪ সেপ্টেম্বর ২০২০, ১৯:৩৫ | আপডেট : ১৪ সেপ্টেম্বর ২০২০, ২২:০৮
Pakistan to reopen schools, universities on Tuesday
সংগৃহীত
পাকিস্তানে আগামীকাল মঙ্গলবার থেকে হাজার হাজার স্কুল ও কলেজ খুলে দেয়া হচ্ছে। করোনাভাইরাস মহামারির বিস্তার রোধে ছয় মাস বন্ধ থাকার পর এখন শিক্ষাপ্রতিষ্ঠানে খুলে দেয়া হচ্ছে দেশটিতে।

পাকিস্তানের শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, আগামীকাল মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) থেকে দেশটির সব উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হবে। একইসঙ্গে নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে একইদিন।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান এক টুইট বার্তায় লিখেছেন, আগামীকাল স্কুলে ফিরবে লাখ লাখ শিশু। সব শিশু যাতে নিরাপদে গিয়ে স্কুলে শিখতে পারে সেটা নিশ্চিত করা আমাদের অগ্রাধিকার এবং সবার দায়িত্ব। কোভিড-১৯ এর কারণে যে জনস্বাস্থ্য বিধি আছে তার সঙ্গে সঙ্গতি রেখে স্কুলের কার্যক্রম নিশ্চিত করতে কাজ করেছি আমরা।

শিক্ষাপ্রতিষ্ঠানে নিরাপদ শিক্ষাদানের পরিবেশ নিশ্চিত করতে তার সরকার স্ট্যান্ডার্ড অপারেটিং প্রোসিডিউরস প্রস্তুত করেছে বলেও জানান ইমরান খান।

করোনাভাইরাস মহামারি শুরু হওয়ার পর গত মার্চ মাসে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয় পাকিস্তান।

গত ৭ সেপ্টেম্বর পাকিস্তানের শিক্ষামন্ত্রী শাফকাত মাহমুদ প্রায় ৩ লাখ স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় খোলার ঘোষণা দেন। তবে করোনার আরেকটি ঢেউ ঠেকাতে ধাপে ধাপে স্কুল খোলা হবে বলেও জানান তিনি।

মাহমুদ বলেন, যদি সব ঠিক থাকে তাহলে ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির শিক্ষার্থী ২৩ সেপ্টেম্বর স্কুলে ফিরবে। আর নার্সারি থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীরা স্কুলে ফিরবে ৩০ সেপ্টেম্বর। এছাড়া দেশটির ৩০ হাজারের বেশি মাদরাসা মঙ্গলবার থেকে ধাপে ধাপে খুলবে।

উল্লেখ্য, প্রাণঘাতী করোনাভাইরাসে পাকিস্তানে এ পর্যন্ত ৩ লাখ ২ হাজার ২০ আক্রান্ত হয়েছে। ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, দেশটিতে মৃত্যু হয়েছে ৬ হাজার ৩৮৩ জনের। আর সুস্থ হয়েছে ২ লাখ ৮৯ হাজার ৮০৬ জন।

আরও পড়ুন 

RTVPLUS

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৪৪২৬৪ ২৫০৪১২ ৪৮৫৯
বিশ্ব ৩,০১,২৬,০২০ ২,১৮,৭৪,৯৫৭ ৯,৪৬,৭১২
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়