smc
logo
  • ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭

উহানের ল্যাবে তৈরি করোনাভাইরাস, দাবি চীনা বিজ্ঞানীর

  আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

|  ১৪ সেপ্টেম্বর ২০২০, ১৮:৪৮ | আপডেট : ১৪ সেপ্টেম্বর ২০২০, ২১:৫৫
covid-19 was made in wuhan lab says a chinese virologist
সংগৃহীত
প্রায় ১০ মাস হয়ে গেল চীনের উহান হয়ে পুরো বিশ্বে করোনার দাপট অব্যাহত। টিকা বা ওষুধ কবে বাজারে আসবে তা এখনও নিশ্চিত নয়। কিন্তু করোনাভাইরাস পুরো বিশ্বে ছড়িয়ে পড়ার জন্য চীনের দিকে বার বার অভিযোগের আঙুল উঠেছে। এমনকি চীন ইচ্ছে করে এই ভাইরাস পুরো বিশ্বে ছড়িয়ে দিয়েছে বলেও অভিযোগ উঠেছে বেশ কয়েকবার। যদিও চীন প্রতিবারেই সেই অভিযোগ প্রত্যাখ্যান করেছে। এরই মধ্যে চীনের বিড়ম্বনা বাড়িয়ে একটি ভিডিও ভাইরাল হয়েছে।

ভিডিওটি ডক্টর লি-মেঙ্গ ইয়ান নামে এক নারীর। তিনি হংকংয়ের স্কুল অব পাবলিক হেলথের একজন বিজ্ঞানী হিসেবে কাজ করতেন বলে জানিয়েছেন। বর্তমানে তিনি যুক্তরাষ্ট্রে আশ্রয় নিয়েছেন। ইয়ানের দাবি, তার কাছে প্রমাণ রয়েছে যে- এই ভাইরাস কোনও বাজার থেকে ছড়ায়নি, এটি চীনের উহান ল্যাব থেকেই ছড়িয়েছে এবং এটি ল্যাবেই তৈরি করা হয়েছিল।

আইটিভি নামে এক ব্রিটিশ চ্যানেলে এক সাক্ষাৎকার দিয়েছেন ইয়ান। তবে টিভি স্টুডিওতে যাননি, গোপন কোনও জায়গা থেকে তিনি এই সাক্ষাৎকার দিয়েছেন। সেখানে তিনি দাবি করেছেন, হংকংয়ে কাজ করার সময় এই ভাইরাস সম্পর্কে তিনি মুখ খোলেন। এমন কি চীন সরকার প্রকাশ্যে এই মহামারির কথা স্বীকার করার আগে থেকেই ভাইরাস সম্পর্কে সব জানতো।

ইয়ান জানিয়েছেন, তিনি উহান থেকে যে তথ্য যোগাড় করেছেন, তা পুরো বিশ্বের সামনে রাখতে চান। এমন কি চীনে থাকার সময় তাকে মুখ বন্ধ রাখতে বলা হয়েছিল, যদি না রাখেন তাহলে ‘গায়েব’ হয়ে যাবেন। সাক্ষাৎকারটি ইউটিউবে আপলোড করা হয়েছে। বাধ্য হয়ে তিনি পালিয়ে এসেছেন। এখন পুরো বিশ্বের সামনে বিষয়টি তুলে ধরতে চান।

আরও পড়ুন 

RTVPLUS

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৯০২০৬ ৩০৫৫৯৯ ৫৬৮১
বিশ্ব ৪,০৩,৮২,৮৬২ ৩,০১,৬৯,০৫২ ১১,১৯,৭৪৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়