• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

লাদাখে ফের হামলার নির্দেশ দিতে পারেন জিনপিং: নিউজউইক

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৪ সেপ্টেম্বর ২০২০, ১৬:০৮
China’s PLA may launch another offensive in Ladakh says Newsweek
সংগৃহীত

চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের নির্দেশেই লাদাখে আক্রমণাত্মক পদক্ষেপ নিয়েছিল চীনের পিপল’স লিবারেশন আর্মি। এমনটা দাবি করেছে যুক্তরাষ্ট্রের নিউজউইক পত্রিকা। লাদাখে চীনা সেনার হামলার ‘কারিগর’ শি জিনপিংয়ের ভূমিকা রয়েছে বলেও সেখানে উল্লেখ করা হয়। তবে ‘হাই প্রোফাইল’ এই আক্রমণ চীনের দিক থেকে সম্পূর্ণ ব্যর্থ হয় জানিয়েছে নিউজউইক।

ওই পত্রিকায় আরও বলা হয়েছে যে, লাদাখে এই চীনা আক্রমণের পরিণতি ভালো হবে না। শুধু তাই নয়, লাদাখে একবার ব্যর্থ হয়ে জিনপিং ফের ভারতে হামলার জন্য চীনা সেনাকে নির্দেশ দিতে পারেন বলেও ওই মার্কিন পত্রিকায় দাবি করা হয়েছে।

নিউজউইকে বলা হয়েছে, দুর্ভাগ্যজনকভাবে শি, যিনি ভারতে পিপলস লিবারেশন আর্মির আক্রমণাত্মক পদক্ষেপের প্রধান কারিগর, ভাবতে পারেননি যে তার পরিকল্পনা এভাবে ফ্লপ হয়ে যাবে। ভারতের সীমান্তে চীনা সেনার ব্যর্থতার আরও পরিণতি অপেক্ষা করছে।

মার্কিন পত্রিকার এই সম্পাদকীয়তে আরও বলা হয়েছে যে, চীনের কমিউনিস্ট পার্টির সেন্ট্রাল মিলিটারি কমিশনের চেয়ারম্যান শি জিনপিং সেনার এই ব্যর্থতার ফল হিসেবে বাহিনীর উচ্চপদে নিজের পছন্দমতো লোক বসানোর সুযোগ পেয়ে গেলেন।

পাশাপাশি প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় চীনা সেনার ব্যর্থতার কারণে সম্ভবত আবারও আক্রমণ চালানোর প্রস্তুতি নিচ্ছেন জিনপিং। চীনা সেনাকে সুযোগ করে না দেয়ার জন্য নিউজউইকের সম্পাদকীয়তে ভারতীয় সেনাবাহিনীরও প্রশংসা করা হয়েছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ডিএনসিসির সঙ্গে চীনের আনহুই প্রদেশের সমঝোতা স্মারক সই
ঢাকা সফরে আসছে চীনের দুই প্রতিনিধিদল
রাজধানীতে চীনের মেডিকেল শিক্ষার্থীর আত্মহত্যা
ইসরায়েলের বিরুদ্ধে ইরান একাই যথেষ্ট : চীন
X
Fresh