logo
  • ঢাকা শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক গড়ায় বাহরাইনকে স্বাগত জানালো ওমান

  আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

|  ১৩ সেপ্টেম্বর ২০২০, ১৬:২২ | আপডেট : ১৩ সেপ্টেম্বর ২০২০, ১৭:৫১
Sultan Haitham bin Tariq Al Saeed of Oman
ওমানের সুলতান হেইথাম বিন তারিক আল সায়িদ
মধ্যপ্রাচ্যের উপসাগরীর দেশ সংযুক্ত আরব আমিরাত (ইউএই) গত মাসে ইসরায়েলে সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার ঘোষণা দেয়। আর গত শুক্রবার আরব আমিরাতের মতো ইসরায়েলের সঙ্গে সম্পর্ক উন্নয়নের ঘোষণা দেয় বাহরাইন। বাহরাইনের নেয়া এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে মধ্যপ্রাচ্যের আরেক আরব দেশ ওমান। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম এই তথ্য নিশ্চিত করে। 

বার্তা সংস্থা রয়টার্স জানায়, ওই টুইটে চ্যানেলটি বলেছে, বাহরাইন যে উদ্যোগ নিয়েছে সালতানাৎ তাকে স্বাগত জানাচ্ছে।

এতে আরও বলা হয়, ওমান আশা করে কিছু আরব দেশ নতুন যে কৌশলগত পথ অবলম্বন  করেছে তা ফিলিস্তিনি ভূমিগুলোর ওপর ইসরায়েলি দখলদারিত্বের শান্তিপূর্ণ অবসান ঘটানোর ক্ষেত্রে এবং পূর্ব জেরুজালেমকে রাজধানী করে একটি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠায় ভূমিকা রাখবে।

এর আগে বাহরাইন এবং ওমান উভয় দেশ যুক্তরাষ্ট্রের উদ্যোগে হওয়া সংযুক্ত আরব আমিরাত ও ইসরায়েল শান্তিচুক্তির প্রশংসা করে একে স্বাগত জানিয়েছিল।

ইসরায়েলের গোয়েন্দা বিষয়ক মন্ত্রী এলি কোহেন ইসরায়েল ও সংযুক্ত আরব আমিরাতের ঐতিহাসিক শান্তিচুক্তির পর বাহরাইন এবং ওমানও এ পথে হাঁটতে পারে বলে জানিয়েছিলেন।

ওমান সংযুক্ত আরব আমিরাত এবং বাহরাইনের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে তবে স্বাভাবিক সম্পর্কের জন্য নিজস্ব সম্ভাবনা নিয়ে কোনও মন্তব্য করেনি।

উল্লেখ্য, ২০১৮ সালে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ওমান সফর করেন এবং তৎকালীন ওমানি নেতা সুলতান কাবুসের সঙ্গে মধ্যপ্রাচ্যে শান্তি উদ্যোগ নিয়ে আলোচনা করেন।

আরও পড়ুন 

জিএ 

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৫৫৪৯৩ ২৬৫০৯২ ৫০৭২
বিশ্ব ৩,২১,৯৬,৬৫৫ ২,৩৭,৫১,১৩৪ ৯,৮৩,৬০৯
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়