logo
  • ঢাকা রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০, ৫ আশ্বিন ১৪২৭

১১ ঘণ্টা হেঁটে পাহাড়িদের কাছে মুখ্যমন্ত্রী!

  আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

|  ১৩ সেপ্টেম্বর ২০২০, ১৪:২৫ | আপডেট : ১৩ সেপ্টেম্বর ২০২০, ১৪:৫১
Chief Minister Prema Khandu is the moment of long trekking
মুখ্যমন্ত্রী পেমা খান্ডুর দীর্ঘ ট্রাকিংয়ের মুহূর্ত
টানা ১১ ঘণ্টায় ২৪ কিমি পথ হেঁটে সমুদ্রপৃষ্ঠের থেকে ১৪ হাজার ৫০০ ফুট উচ্চতায় প্রান্তিক পাহাড়ি গ্রামের বাসিন্দাদের সঙ্গে দেখা করে আলোচনায় ভারতের অরুণাচল প্রদেশের মুখ্যমন্ত্রী পেমা খান্ডু। 
দীর্ঘ ট্রাকিংয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গী ছিলেন এক নিরাপত্তারক্ষী ও কয়েক জন গ্রামবাসী।

গত বৃহস্পতিবার টুইট করেন পেমা খান্ডু। লেখেন '২৪ কিলোমিটার ট্রাক, ১১ ঘণ্টা টাটকা বাতাস গ্রহণ এবং প্রকৃতির অপার সৌন্দর্য, তাওয়াং জেলার ১৪ হাজার ৫০০ ফুট উচ্চতার লুগুথাং গ্রামে পৌঁছানোর পথে পার হলাম ১৬ হাজার ফুট উচ্চতার কার্পু লা গিরিপথ। এক অকৃত্রিম স্বর্গোদ্যান।’

একাধিক গিরিপথ পেরিয়ে দুর্গম পাহাড়ি চড়াই-উতরাই অতিক্রম করে তাওয়াং জেলায় নিজের নির্বাচন কেন্দ্র মুক্তর লুগুথাং গ্রামে এসে পৌঁছান ৪১ বছর বয়েসি মুখ্যমন্ত্রী। এই গ্রামের খুব কাছে আছে ভারত ও তিব্বতের মধ্যে বিভাজনরেখা, ম্যাকমোহন লাইন।

মাত্র ১০টি পরিবারের জন্য যান ওই মুখ্যমন্ত্রী।  লুগুথাং গ্রামের জনসংখ্যা ৫৮ (২০১১ সালের জনগণনা রিপোর্ট অনুযায়ী)। বাসিন্দাদের অনেকের পেশা পশুপালন। এই গ্রামে দুই রাত কাটান মুখ্যমন্ত্রী পেমা খান্ডু। গাড়ি চলাচলের রাস্তা এখানে পৌঁছায়নি, তাই ৮ সেপ্টেম্বর আবার হেঁটে ফিরেছেন তিনি।

রাজধানী ইটানগরে ফিরে মুখ্যমন্ত্রী টুইটে জানান, গ্রামবাসীদের জন্য উন্নয়ন প্রকল্প যেন প্রত্যন্ত এলাকার শেষ বাসিন্দাটি পান, তা সুনিশ্চিত করতে পর্যালোচনামূলক বৈঠকে বসব।

এই যাত্রায় পেমা খান্ডুর প্রয়াত পিতা তথা অরুণাচলের সাবেক মুখ্যমন্ত্রী দোরজি খান্ডু স্মরণে তাওয়াং জেলার জাংচুব স্তূপ প্রতিষ্ঠা অনুষ্ঠানেও তিনি স্থানীয় বাসিন্দা ও লামাদের সঙ্গে উপস্থিত ছিলেন। ২০১১ সালের ৩০ এপ্রিল ১৩ হাজার ৭০০ ফুট উচ্চতার সে লা গিরিপথ থেকে ফেরার পথে নিখোঁজ হওয়ার ৫ দিন পরে লুগুথাং গ্রামের কাছে পাওয়া যায় হেলিকপ্টার দুর্ঘটনায় প্রাণ হারানো দোরজে খান্ডু ও তার সঙ্গীদের দেহ।

সূত্র- হিন্দুস্তান টাইমস। 

আরও পড়ুন: কঙ্গোর নিহত নেতার দাঁত ফেরত দেবে বেলজিয়াম

জিএ

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৪৪২৬৪ ২৫০৪১২ ৪৮৫৯
বিশ্ব ৩,০১,২৬,০২০ ২,১৮,৭৪,৯৫৭ ৯,৪৬,৭১২
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়