কঙ্গোয় স্বর্ণখনি ধসে ৫০ জনের মৃত্যুর আশঙ্কা

প্রকাশ | ১২ সেপ্টেম্বর ২০২০, ১৫:৩১ | আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২০, ১৬:০০

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ
সংগৃহীত

ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোর পূর্বাঞ্চলে একটি স্বর্ণখনি ধসের ঘটনায় অন্তত ৫০ জনের মৃত্যু হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে শুক্রবার এই ঘটনা ঘটেছে।

তারা জানিয়েছে, স্থানীয় সময় প্রায় ৩টার দিকে অস্থায়ী ওই খনিতে এই দুর্ঘটনা ঘটে। ভারী বর্ষণের পর সাউথ কিভু প্রদেশের কামিতুগা শহরে ওই খনিটি ধসে পড়ে।

প্রাদেশিক গভর্নর থিও এনগওয়াবিজে কাসি বলেছেন, এই মর্মান্তিক দুর্ঘটনায় ৫০ জনের মৃত্যু হয়েছে। নিহতদের মধ্যে অধিকাংশই তরুণ বলেও জানিয়েছেন তিনি।

কামিতুগার মেয়র অ্যালেক্সান্ডার বুন্দিয়া বলেছেন, ভারী বর্ষণের কারণে মাটি ক্ষয়ে গিয়ে এই দুর্ঘটনা ঘটেছে। তবে কতজনের মৃত্যু হয়েছে তা জানাতে পারেননি তিনি।

মর্মান্তিক এই দুর্ঘটনার পর দুইদিনের শোক ঘোষণা করেছেন বুন্দিয়া। একইসঙ্গে চাপা পড়া ব্যক্তিদের মরদেহ বের করে আনতে স্থানীয়দের সহায়তা চেয়েছেন তিনি।

খনি নিয়ে কাজ করে এমন একটি এনজিও ইনিশিয়েটিভ অব সাপোর্ট অ্যান্ড সোশ্যাল সুপারভিশন অব উইমেনের প্রেসিডেন্ট এমিলিয়ানে ইতোনগাওয়া বলেছেন, শেফটের মধ্যে কয়েকজন খনিশ্রমিক ছিলেন এবং তারা কেউই বের হতে পারেনি।

সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ছবি ও ভিডিওতে দেখা যায়, বহু মানুষ ঘটনাস্থলে জড়ো হয়েছে। তাদের মধ্যে অনেককেই এসময় কাঁদতে দেখা যায়।