• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

চীনে সব মার্কিন কূটনীতিকের ওপর বিধিনিষেধ আরোপের হুঁশিয়ারি বেইজিংয়ের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১২ সেপ্টেম্বর ২০২০, ১৩:৩৫
Beijing to impose restrictions on all US diplomats in China
আল জাজিরা থেকে নেয়া

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, দেশটিতে থাকা সব মার্কিন কূটনীতিকের ওপর ‘পাল্টা বিধিনিষেধ’ আরোপ করবে বেইজিং। যুক্তরাষ্ট্রে চীনের দূতাবাসের কর্মীদের কর্মকাণ্ড সীমিত করার পাল্টা হিসেবে এই পদক্ষেপের কথা ঘোষণা করলো বেইজিং।

শুক্রবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ কথা জানানো হয়েছে। সেখানে বলা হয়েছে, মার্কিন দূতাবাস ও কনস্যুলেট কর্মী এবং হংকংয়ে কনস্যুলেট জেনারেলের ওপর এই বিধিনিষেধ কার্যকর হবে।

বিবৃতিতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের ভুল সিদ্ধান্ত যত দ্রুত সম্ভব বাতিলের আহ্বান জানিয়েছে দেশটিকে কূটনৈতিক নোট পাঠানো হয়েছে। পাশাপাশি পাল্টা জবাব হিসেবে মার্কিন দূতাবাস ও কনস্যুলেট এবং হংকংয়ে কনস্যুলেট জেনারেলের ওপর বিধিনিষেধ আরোপের কথা জানানো হয়েছে।

এর আগে যুক্তরাষ্ট্র দেশটিতে চীনের কূটনীতিকদের ক্ষেত্রে কিছু বিধিনিষেধ আরোপ করে। এসব বিধিনিষেধ অনুযায়ী, কোনও বিশ্ববিদ্যালয় পরিদর্শনে গেলে, দূতাবাসের বাইরে ৫০ জনের বেশি মানুষের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান বা স্থানীয় কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের ক্ষেত্রে আগে থেকে অনুমতি নিতে হবে।

গত সপ্তাহে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছিলেন, চীনের মার্কিন কূটনীতিকদের ওপর যে নিয়ন্ত্রণ রয়েছে তার জবাবে এমন পদক্ষেপ নেয়া হয়েছে। তবে যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্তে ব্যাপক প্রতিক্রিয়া দেখিয়েছে চীন।

আরও পড়ুন

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইসরায়েলের বিরুদ্ধে ইরান একাই যথেষ্ট : চীন
বনানীতে চালু হলো চীনা ভিসা সেন্টার
নির্মাণাধীন ভবন থেকে পড়ে চীনা নাগরিকের মৃত্যু
গাজীপুরে ব্যাটারি কারখানায় বিস্ফোরণ, চীনা নাগরিক নিহত
X
Fresh