• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

করোনা নিয়ে জাতিসংঘে প্রস্তাব পাস, বিপক্ষে ভোট দিলো যুক্তরাষ্ট্র-ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১২ সেপ্টেম্বর ২০২০, ১১:৪৪
UN Adopts Coronavirus Response Resolution, US-Israel Votes Against
সংগৃহীত

করোনাভাইরাস মোকাবিলায় ‘ব্যাপক এবং সমন্বিত প্রতিক্রিয়া’ সংক্রান্ত একটি প্রস্তাব পাস করেছে জাতিসংঘ। শুক্রবার পাস হওয়া ওই প্রস্তাবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডব্লিউএইচও’র নেতৃত্বকে মেনে নেয়ার কথাও বলা হয়েছে।

গত মে মাসে থেকে এ সংক্রান্ত আলোচনা চলছিল। শুক্রবারের ভোটাভুটিতে ১৯৩টি রাষ্ট্রের মধ্যে ১৬৯টি রাষ্ট্রই পক্ষে ভোট দিয়েছে। তবে যুক্তরাষ্ট্র ও ইসরায়েল বিপক্ষে ভোট দিয়েছে। ইউক্রেন ও হাঙ্গেরি ভোটদানে বিরত ছিল।

এই প্রস্তাবটিকে সার্বজনীন বলা হচ্ছে কারণ এটিতে মহামারির বেশ কিছু দিক অন্তর্ভুক্ত করা হয়েছে। ওই প্রস্তাবে ডব্লিউএইচও’র নেতৃত্ব এবং করোনা মহামারি নিয়ে ব্যাপক ও সমন্বিত বৈশ্বিক প্রতিক্রিয়ায় জাতিসংঘের মৌলিক ভূমিকার স্বীকৃতি দেয়া হয়েছে।

এই বসন্তে ডব্লিউএইচও থেকে বেরিয়ে গেছে যুক্তরাষ্ট্র। করোনা মহামারি নিয়ে সংস্থাটির অব্যবস্থাপনা ও বিশ্বকে সময় মতো সতর্ক করতে না পারার যুক্তি দেখিয়ে এমন পদক্ষেপ নেয় ওয়াশিংটন।

ওই প্রস্তাবে ‘মহামারি ও এর পরিস্থিতি নিয়ন্ত্রণ, প্রশমিতকরণ এবং কাটিয়ে উঠতে ব্যাপক আন্তর্জাতিক সহযোগিতা এবং সংহতির আহ্বান জানানো হয়েছে।

এর আগে গত মার্চ মাসে করোনা মহামারির বিরুদ্ধে লড়াইয়ে বৈশ্বিক প্রতিক্রিয়ার আহ্বান জানিয়েছিলেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। তবে তার ডাকে খুব কম দেশই সাড়া দিয়েছিল।

উল্লেখ্য, প্রাণঘাতী করোনাভাইরাসে বিশ্বের ২ কোটি ৮৬ লাখ ৬০ হাজার ২৪ জন আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে ৯ লাখ ১৯ হাজার ৭২৫ জনের। আর সুস্থ হয়েছে ২ কোটি ৫ লাখ ৮৬ হাজার ৪২০ জন।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতের নির্বাচন কেন্দ্রিক পরিস্থিতি নিয়ে যে মন্তব্য করল জাতিসংঘ
যুক্তরাষ্ট্রের জার্সিতে অভিষেক হতে যাচ্ছে অ্যান্ডারসনের
‘ইসরায়েলি ভাস্করের পুরস্কার নিয়ে গণহত্যাকে সমর্থন করেছেন ড. ইউনূস’
বিশ্বে প্রতিদিন ১০০ কোটি টন খাবার নষ্ট হয় : জাতিসংঘ
X
Fresh