• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

বাংলাদেশকে এক লাখ করোনা টিকা ফ্রি দেবে চীন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১১ সেপ্টেম্বর ২০২০, ১৮:১০
Bangladesh will get over 100,000 free doses from a Chinese company
সংগৃহীত

বাংলাদেশকে করোনাভাইরাসের এক লাখের বেশি ডোজ বিনামূল্যে দেবে চীন। মার্কিন গণমাধ্যম দ্য নিউইয়র্ক টাইমস এক প্রতিবেদনে এ কথা জানিয়েছে।

ইতোমধ্যেই বাংলাদেশে করোনার টিকা পরীক্ষা চালাচ্ছে চীনের একটি কোম্পানি। বেইজিং ভিত্তিক সিনোভ্যাক বায়োটেক রাজধানী ঢাকায় ৪ হাজার ২০০ জনের ওপর তাদের তৈরি করোনা টিকার পরীক্ষা চালাচ্ছে। আর এই ট্রায়ালে চীনকে করছে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ।

প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক জন ডি ক্লেমেন্স জানিয়েছেন, বাংলাদেশকে টিকার এক লাখ ১০ হাজার ডোজ ফ্রি দিতে রাজি হয়েছে চীনা কোম্পানিটি।

১৭ কোটি জনগণের দেশে এই সংখ্যাটা অবশ্য খুবই নগণ্য। তবে এশিয়া থেকে আফ্রিকা পর্যন্ত ভ্যাকসিনের মাধ্যমে চীন বন্ধুত্ব বাড়াতে চাইছে বলে প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ফার্মাকোলজির একজন অধ্যাপক মো. সায়েদুর রহমান বলেছেন, যদি বিশ্বের কোনও ব্যক্তি পেটেন্ট রাইটস এবং লাভের জন্য করোনার টিকা থেকে বঞ্চিত হয়, তাহলে এটা এই শতাব্দীর সবচেয়ে বড় অন্যায় হবে।

তবে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, টিকা সরবরাহের বিষয়ে মনোপলি করবে না চীন। এছাড়া কূটনৈতিক অস্ত্র হিসেবে টিকাকে ব্যবহার করার দাবিও অস্বীকার করেছে তারা।

আরও পড়ুন:

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ডিএনসিসির সঙ্গে চীনের আনহুই প্রদেশের সমঝোতা স্মারক সই
ঢাকা সফরে আসছে চীনের দুই প্রতিনিধিদল
টিকা নিতে স্বাস্থ্য পরীক্ষার রিপোর্ট লাগবে হজযাত্রীদের 
রাজধানীতে চীনের মেডিকেল শিক্ষার্থীর আত্মহত্যা
X
Fresh