logo
  • ঢাকা শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১১ সেপ্টেম্বর ২০২০, ১৫:২৫
আপডেট : ১১ সেপ্টেম্বর ২০২০, ১৬:৪২

তারপরও এ বছর টিকা আনার ব্যাপারে আশাবাদী অ্যাস্ট্রাজেনেকা

AstraZeneca still aiming for vaccine by year-end
দ্য গার্ডিয়ান থেকে নেয়া
চলতি বছরের শেষ নাগাদ বা আগামী বছরের শুরুর দিকে করোনাভাইরাসের টিকা আনার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছেন অ্যাস্টাজেনেকার প্রধান নির্বাহী (সিইও) পাসকাল সোরিয়ট। যদিও চূড়ান্ত পর্বের ট্রায়ালে একজন স্বেচ্ছাসেবী অসুস্থ হয়ে যাওয়ার পর আপাতত পরীক্ষা স্থগিত রেখেছে সংস্থাটি।

অ্যাস্ট্রাজেনেকা ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় যৌথভাবে এই টিকা তৈরি করেছে। বিশ্বজুড়ে ৫০ থেকে ৬০ হাজার মানুষের ওপর এই টিকা পরীক্ষা করে দেখাচ্ছে। তবে এক স্বেচ্ছাসেবীর শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়ায় বুধবার টিকা চূড়ান্ত ট্রায়াল স্থগিত হয়ে যায়।

কবে নাগাদ এই টিকার ট্রায়াল শুরু হবে তা জানাতে পারেননি সোরিয়ট। তবে এ বছর নিয়ন্ত্রক সংস্থা অনুমোদন পাওয়ার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছেন তিনি। সোরিয়ট বলেছেন, আমি মনে করি নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন পাওয়ার জন্য এই বছরের শেষ নাগাদ কিছু ডাটা উপস্থাপন করতে পারবো।

অ্যাস্ট্রাজেনেকার সিইও আরও বলেন, নিয়ন্ত্রক সংস্থা কত দ্রুত অনুমোদন দেয় তার ওপর নির্ভর করছে আমরা কখন টিকা আনতে পারবো। তবে এ বছরের শেষ বা আগামী বছরের শুরুর দিকে একটি টিকার আনা সম্ভব বলে জানিয়েছেন তিনি।

এদিকে ‘বিরূপ ঘটনার’ কারণে ট্রায়াল স্থগিতের ঘটনা অস্বাভাবিক নয় বলেও জানিয়েছেন সোরিয়ট। তিনি বলেন, এটা আসলে খুব সাধারণ ঘটনা এবং বিশেষজ্ঞদের কাছে জিজ্ঞাসা করলে জানতে পারবেন। বিশ্বের অন্য টিকার ট্রায়াল কেউ দেখছে না এটাই আমাদেরটার সঙ্গে পার্থক্য। তারা বন্ধ করে দেয়া তারপর আবার গবেষণা করে এবং পুনরায় শুরু করে।

RTVPLUS