• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

মস্তিষ্কে আক্রমণ করতে পারে করোনাভাইরাস: গবেষণা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১১ সেপ্টেম্বর ২০২০, ১২:৩২
covid-19 might have an affect on brain fears us research
সংগৃহীত

সরাসরি মস্তিষ্কে আক্রমণ করতে পারে প্রাণঘাতী করোনাভাইরাস। এর ফলে করোনা রোগীদের অনেকেই মাথার যন্ত্রণা, বিস্মৃতি বা বিভ্রান্তির মতো অভিজ্ঞতার মুখোমুখি হতে পারে। এক গবেষণায় এমন আশঙ্কাই প্রকাশ করেছেন মার্কিন বিজ্ঞানীরা। তবে এই সংক্রান্ত গবেষণা একেবারেই প্রাথমিক পর্যায়ে রয়েছে বলে জানিয়েছেন তারা।

করোনা আক্রান্ত রোগীরা বিভিন্ন সময়ে বিস্মৃতি ও নানাবিধ স্নায়বিক অসুখে আক্রান্ত হচ্ছে। এই বিষয়টি ধরেই গবেষণা চালিয়েছে ইয়েল বিশ্ববিদ্যালয়ের ইমিউনোলজিস্ট আকিকো ইওয়াসাকি। তিনি তার গবেষণাপত্রে বলেন, সার্স-কোভ-টু ভাইরাসটি মস্তিষ্কের ভিতরে বিভাজিত হয়ে প্রতিলিপি তৈরি করতে পারছে। এর ফলে মস্তিষ্কের কোষে এটি অক্সিজেন পৌঁছতে দিচ্ছে না। তাই সেই কোষ নষ্ট হয়ে যাচ্ছে।

---------------------------------------------------------------
আরও পড়ুন: করোনা: ভারতে প্রতি ঘণ্টায় মারা যাচ্ছে ৫০ জন
---------------------------------------------------------------

ক্যালিফর্নিয়া বিশ্ববিদ্যালয়ের স্নায়ুবিজ্ঞান বিভাগের প্রধান এস অ্যান্ড্রু জোসেফসন এই দিকটির প্রশংসা করেছেন। তিনি বলেছেন, মস্তিষ্কে এই ভাইরাস সরাসরি কোনও প্রভাব ফেলে কি না, তা বোঝা এই সময়ে খুবই গুরুত্বপূর্ণ। এমনও অসম্ভব নয় যে, করোনা সৃষ্টিকারী সার্স-কোভ-টু ভাইরাসটি মস্কিষ্কের রক্তনালী ও কোষের মধ্যে থাকা দেয়াল ভেঙে দিতে পারে।

এই দেয়াল বা আবরণ অর্থাৎ ব্লাড-ব্রেন বেরিয়ার রক্তে উপস্থিত কোনও অপরিচিত পদার্থকে কোষে আঘাত করতে বাধা দেয়। এই কাজ জিকা ভাইরাসও করে থাকে। তবে এটা নিশ্চিত হতে আরও গবেষণা প্রয়োজন বলে জানিয়েছেন অ্যান্ড্রু।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মস্তিষ্কে চিপ বসিয়ে ডিভাইস নিয়ন্ত্রণের প্রবণতা
করোনায় আরও একজনের মৃত্যু
মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়াতে কার্যকরী যে খাবার
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
X
Fresh