logo
  • ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ২ মাঘ ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১০ সেপ্টেম্বর ২০২০, ১৮:১১
আপডেট : ১০ সেপ্টেম্বর ২০২০, ১৮:৫২

করোনার টিকা শিপিংয়ে লাগবে ৮ হাজার জাম্বো জেট

8,000 jumbo jets needed to deliver coronavirus vaccine globally
বিবিসি থেকে নেয়া
বিশ্বজুড়ে করোনাভাইরাস টিকা শিপিং করাটা ‘সবচেয়ে বড় পরিবহন চ্যালেঞ্জ’ হবে বলে জানিয়েছে এয়ারলাইন শিল্পের বৈশ্বিক একটি সংগঠন।

ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন (আইএটিএ) জানিয়েছে, এসব টিকা পৌঁছে দেয়ার জন্য আট হাজার বোয়িং ৭৪৭ বিমান বা জাম্বো জেটের প্রয়োজন হবে।

এখনও পর্যন্ত করোনার কোনও টিকা বের হয়নি। কিন্তু বিশ্বের বিভিন্ন দেশে টিকা পৌঁছে দেয়ার জন্য এয়ারলাইন্স, এয়ারপোর্ট, বিশ্বের বিভিন্ন স্বাস্থ্য সংস্থা ও ওষুধ কোম্পানির সঙ্গে কাজ করছে আইএটিএ।

জনপ্রতি এক ডোজ টিকার হিসাব ধরে এই সংখ্যাটা বের করা হয়েছে। আইএটিএ’র প্রধান নির্বাহী অ্যালেকজান্ডার দে জুনিয়াক বলেছেন, নিরাপদে কোভিড-19 টিকা সরবরাহ করাটা বিশ্বের এয়ার কার্গো শিল্পের জন্য শতাব্দীর সবচেয়ে বড় মিশন। কিন্তু সতর্ক একটি আগাম পরিকল্পনা ছাড়া এমনটা সম্ভব হবে না। আর এখনই এই সময়।

যাত্রী ফ্লাইট প্রায় না থাকার মধ্যেই বিমান সংস্থাগুলো এখন টিকা শিপিংয়ের বিষয়টি নিয়ে চিন্তাভাবনা শুরু করছে। তবে টিকা শিপিংয়ের বিষয়টি বেশ জটিল।

কেননা সব বিমান টিকা পৌঁছে দেয়ার মতো। সাধারণত ওষুধ ট্রান্সপোর্ট করতে তাপমাত্রা ২ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকতে হয়। কিছু কিছু টিকার ক্ষেত্রে ফ্রিজিং তাপমাত্রার প্রয়োজন। সেক্ষেত্রে বাদ পড়বে আরও বহু বিমান।

RTV Drama
RTVPLUS