• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

দাবানলে যুক্তরাষ্ট্রের মলডেন শহরের ৮০ শতাংশ বাড়িঘর পুড়ে গেছে

আরটিভি নিউজ

  ০৯ সেপ্টেম্বর ২০২০, ২০:৫৫
new yourk, mayor,
ফাইল ছবি

যুক্তরাষ্ট্রে ভয়াবহ দাবানলে ওয়াশিংটন অঙ্গরাজ্যের মলডেন শহরের প্রায় ৮০ শতাংশ বাড়িঘর ও স্থাপনা পুড়ে গেছে। সেখানকার ডাকঘর, সিটি হল, লাইব্রেরি ও ফায়ার স্টেশন পুড়ে গেছে বলে শহরের কর্মকর্তারা জানিয়েছেন।

মঙ্গলবার (৮ সেপ্টেম্বর) সিয়াটলের ৪৮০ কিলোমিটার পূর্বে অবস্থিত শহরটিতে দিনভর উদ্ধার অভিযান চালায় দমকল বাহিনী ও জরুরি বিভাগের কর্মীরা।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, রোববার দুপুরের দিকে মলডেন শহরে দাবানলের আগুন ছড়াতে শুরু করে। তাৎক্ষণিকভাবে দুই তিনশ বাসিন্দাকে নিরাপদ আশ্রয়ে চলে যাওয়ার নির্দেশ দেয়া হয়। ঘণ্টায় ৪০ মাইল বেগের আসা বাতাসের সহায়তায় মাত্র কয়েক ঘণ্টার মধ্যেই আগুন পুরো শহরে ছড়িয়ে পড়ে।

হুইটম্যান কাউন্টির শেরিফ ব্রেট মেয়ারস বলেন, ধ্বংসের তীব্রতা কেমন ছিল তা মুখে প্রকাশ করা যাবে না। আমি প্রার্থনা করছিলাম, যেন সবাই বেরিয়ে যেতে পারে। আগুন ভয়াবহ দ্রুতগতিতে ছড়িয়ে পড়ছিল।

জলবায়ু পরিবর্তনজনিত কারণে সাম্প্রতিক বছরগুলোতে ক্যালিফোর্নিয়ায় একের পর এক মারাত্মক দাবানলের দেখা মিলছে বলে মন্তব্য করেছেন ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউসম। তাপমাত্রা বৃদ্ধি এবং কয়েক বছরের খরার কারণে লাখ লাখ গাছ মরে গেছে।

আরও পড়ুন: আমেরিকার সন্ত্রাসবাদ বিরোধী যুদ্ধে ৩ লাখ ৭০ হাজার মানুষ উদ্বাস্তু: গবেষণা

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জলবায়ু পরিবর্তনের প্রধান শিকার এশিয়া: জাতিসংঘ
তীব্র গরমে বছরে ১৯ হাজার শ্রমিকের মৃত্যু
জলবায়ু পরিবর্তন মোকাবিলায় পর্যাপ্ত অর্থ দেবে জাতিসংঘ 
জলবায়ু পরিবর্তন মোকাবিলায় তহবিল জোগানের বিকল্প নেই : পররাষ্ট্রমন্ত্রী
X
Fresh