• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ইসরায়েল কসোভোকে স্বীকৃতি দিলে জেরুজালেমে দূতাবাস সরাবে না সার্বিয়া

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৯ সেপ্টেম্বর ২০২০, ১৫:৩২
Serbia won’t move embassy if Israel recognizes Kosovo
জেরুজালেম পোস্ট থেকে নেয়া

কসোভোকে স্বাধীন একটি রাষ্ট্র হিসেবে ইসরায়েল স্বীকৃতি দিলে তেলআবিবের সম্পর্ক খারাপ হতে পারে জানিয়েছে সার্বিয়া। সার্বিয়ার প্রেসিডেন্ট আলেকজান্ডার ভুচিচের একটি ঘনিষ্ঠ সূত্রের বরাত দিয়ে দ্য জেরুজালেম পোস্ট এমন খবর প্রকাশ করেছে।

যদিও কয়েকদিন আগে ট্রাম্পের উপস্থিতি হোয়াইট হাউজে একটি চুক্তিতে সম্মত হয় সার্বিয়া ও কসোভো। এর ফলে উভয় দেশের মধ্যে সম্পর্ক স্বাভাবিক হবে বলে ধারণা করা হয়েছিল।

ওই সূত্র জানিয়েছে, ইসরায়েল যদি কসোভোকে স্বাধীন একটি রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয় তাহলে জেরুজালেমে দূতাবাস সরাবে না সার্বিয়া। ইসরায়েলের এমন পদক্ষেপের ফলে ইসরায়েল ও সার্বিয়া গভীর সম্পর্ককে ক্ষতিগ্রস্ত করবে এবং এটা কখনই আগের মতো হবে না। এটা সোজা কথা।

সূত্রটি আরও জানায়, ইসরায়েল যদি কসোভো স্বীকৃতি দেয় তাহলে এটা অনেকটা এককভাবে ‘ফিলিস্তিনকে’ স্বীকৃতি দেয়া দেশগুলোর মতো হবে।

উল্লেখ্য, ২০০৮ সালে সার্বিয়া থেকে স্বাধীনতা ঘোষণা করে কসোভো। কিন্তু বেলগ্রেড কসোভোকে তাদের একটি স্বায়ত্তশাসিত অঞ্চল মনে করে। সার্বিয়ার সঙ্গে সম্পর্ক খারাপ হয়ে যাবে এমন মনে আশঙ্কায় এক দশকের বেশি সময় ধরে কসোভোকে স্বীকৃতি দেয়া থেকে বিরত ছিল ইসরায়েল।

আরও পড়ুন: ট্রাম্পকে পেছনে ফেলে মার্কিন ধনীদের তালিকায় সাত ভারতীয় বংশোদ্ভূত

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘ইসরায়েলি ভাস্করের পুরস্কার নিয়ে গণহত্যাকে সমর্থন করেছেন ড. ইউনূস’
গাজায় নিহত বেড়ে ৩২ হাজার ৪৯০
গাজায় গণহত্যা চলছেই, যুদ্ধবিরতির প্রস্তাব মানছে না ইসরায়েল
দ্রুত ভিসা দিতে ইতা‌লি দূতাবাসের নতুন নির্দেশনা
X
Fresh